নেশা ধরানো সাত ভিডিও গেইম

ভিডিও গেইমের প্রতি আকর্ষণ কতটা তীব্রতর হতে পারে তা একমাত্র গেইমাররাই বলতে পারবেন। তাদের সারাদিনের কাজকর্মের একটা অংশ দখল করে ফেলে বিভিন্ন গেইম। এমন কিছু গেইম আছে যা গেইমারদের নেশা ধরিয়ে দিতে পারে। এসব গেইম একবার শুরু করলে এর প্রতি আকর্ষণ ছাড়ানো মুশকিল হয়ে পড়ে।

এমনই কিছু নেশা ধরানো গেইম তুলে দেয়া হলো টেকশহরডটকমের পাঠকদের জন্য-

ডোটা ২
ভাল্‌ভ কর্পোরেশনের ডোটা ২ হাফ লাইফ সিরিজের মতই বিপুল নজর কেড়েছে। অদ্ভুত এক প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে গেইমটিতে। মনের মত এক জগত বানিয়ে খেলা যাবে। অনলাইন কেন্দ্রিক হওয়ায় সঙ্গিদের সাথে খেলারও সুযোগ থাকছে, যেখানে তাদের জগতের সাথে নিজের জগত ইন্টারেক্ট করে খেলতে পারবেন।

Dota 2

জিটিএ ৫
এই গেইম রেকর্ড লিস্ট যে আসবেই তা বলার অপেক্ষা রাখে না। সবচেয়ে বিখ্যাত এই গেইমের নির্মাতা ফ্র্যাঞ্চচাইজ তাদের প্রতিটা গেইমেই একের পর এক রেকর্ড ভঙ্গ করে।
এই গেইমে স্বাধীনতার মাত্রা আরও বাড়ানো হয়েছে। এখন খুব কম কাজই এতে করা যাবে না যা একটি অ্যাভারেজ অ্যামেরিকান প্রতিদিন সম্পন্ন করে। এই ভার্চুয়াল পৃথিবীর গেইম যে কোন মানুষকেই সারাদিন বসিয়ে রাখতে পারে।

টেট্রিস
ইতিহাসের প্রথম গেইমগুলোর একটা টেট্রিস। গেইমটি খেলেনি এমন গেইমার বোধহয় পাওয়াই যাবে না।
এই সাধারণ, কিন্তু অ্যাডিক্টিভ গেইমটি ব্লক মেলানো নিয়ে তৈরি। ওপর থেকে বিভিন্ন আকারের ব্লক পড়ে, যেটা রঙ অনুসারে মেলাতে হয়। গেইমটি রাশিয়ান এক সাইন্টিস্ট ১৯৮০ সালের দিকে প্রথম তৈরি করেন।

Tetris

মাইনক্রাফট
সদ্য বের হওয়া গেইম মাইনক্রাফট। কিন্তু কিছুদিনের মধ্যেই তুমুল জনপ্রিয়তা পেয়েছে।
বাড়ি-ঘর বানানো, জম্বিদের সাথে মারামারি ও বিভিন্ন ধাতুর মাইনিং নিয়ে এই গেইম। অদ্ভুত গ্রাফিক্স আগের দিনের মত ব্লক-ব্লক হলেও বড়-ছোট সবার কাছেই আকর্ষণীয় হয়ে উঠবে মাইনক্রাফট।

দ্য সিমস
ইলেক্ট্রনিক আর্টসে‌র সবচেয়ে বেশি বিক্রি হওয়া গেইম ফ্রাঞ্চাইজ দ্য সিমস। প্রথম ২০০০ সালে এই ভার্চুয়াল ওয়ার্ল্ড বের হওয়ার পরই সাড়া ফেলে দিয়েছিল।
গেইমে গেইমারের মূল উদ্দেশ্য তার নিজস্ব সিমসকে আমেরিকায় এক সফল জীবন চালানো। সফল জীবনে যেখানে পড়ালেখা, চাকরি-বাকরি, বিয়ে, সবই সম্পন্ন করতে হবে আসল জীবনের মত।
গেইমটির নেশা এতই যে, খেলতে খেলতে এক সময় গেইমারদের দু ধরনের জীবন হয়ে যায়, আসল লাইফ ও সিমসের লাইফ।

the sims

ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফট
ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফট পিসির সবচেয়ে বেশি খেলা গেইমটি অনেকেই খেলে থাকবেন। এ পর্যন্ত প্রায় ১০০ মিলিয়ন মানুষ গেইমটি খেলেছে, তাই এর নাম অ্যাডিক্টিভ গেইমের তালিকায় আসবেই বা না কেন।
ডোটা-র মতই বিশাল জগত নিয়ে এই গেইমটি। পুরো গেইমই যুদ্ধ। নিজের দল বানিয়ে আক্রমণ করবেন বিভিন্ন শত্রু দলকে। অনলাইনে বন্ধুদের সাথেও দল গঠন করার সুযোগ থাকছে, যুদ্ধের সময় অস্ত্র-শস্ত্র দিয়ে যাদের সাহায্য করতে পারবেন এবং নিজেও সাহায্য পেতে পারবেন।

কল অব ডিউটি
ফার্স্ট পারসন শুটার গেইমের রাজা বলতে এক গেইমকেই বোঝায়, কল অফ ডিউটি। আপনি গেইমার হলে এই কল অফ ডিউটির একটি গেইম অবশ্যই খেলে থাকবেন। তাই এর গেইমপ্লে ব্যাখ্যা করার প্রয়োজন নেই। ২০০৩ সাল থেকে প্রতিটা গেইম দিয়েই মুগ্ধ হয়েছে সব গেইমারদের।
এখন শত শত পারসন গেইম চলে আসলেও যুদ্ধ নিয়ে এরকম অসাধারণ কাহিনী ও গেইমপ্লে গেইম বিশ্বে আর আসেনি।

call of duty



মন্তব্য চালু নেই