নির্বাচনে সূক্ষ্ম কারচুপি হয়েছে : সাখাওয়াত

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ‘সূক্ষ্ম কারচুপি’র অভিযোগ তুলেছেন বিএনপি দলীয় মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। তিনি বলেন, ‘এ নির্বাচনে অনেক সূক্ষ্ম কারচুপি হয়েছে, যে কারণে ধানের শীষকে পরাজয় বরণ করতে হচ্ছে।’ বৃহস্পতিবার রাত ১০টায় শহরের শায়েস্তা খান সড়কে বিএনপির নির্বাচনি মিডিয়া সেলে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে তিনি ওই সেলেই অবস্থান করেন সাখাওয়াত। সঙ্গে নির্বাচনি পরিচালনা বোর্ডের সদস্য বিএনপি নেতা আনিসুল ইসলাম সানিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সিটি করপোরেশন নির্বাচনটি এবার দলীয় প্রতীকে হয়েছে। বিএনপি ও আওয়ামী লীগ, দু’টি দলই নির্বাচনকে জনপ্রিয়তার লড়াই উল্লেখ করে কেন্দ্রীয় সব স্তরের নেতারাও নারায়ণগঞ্জ ছুটে আসেন প্রার্থীর পক্ষে প্রচারণায়। আওয়ামী লীগ ও বিএনপির দলের সর্বোচ্চ নেতাও দুই দলের প্রার্থীসহ স্থানীয় নেতাদের ডেকে নিয়ে যেকোনও মূল্যে জয় নিশ্চিতের কঠোর নির্দেশনা দেন। নির্বাচনের পরিবেশ নিয়ে দুই প্রার্থীর মধ্যে শঙ্কা থাকলেও বৃহস্পতিবার কোনও ধরনের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই মেয়াদের শেষ দিকে এসে সুষ্ঠু ভোটের ‘নজির’ সৃষ্টি করে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার ভোট নিয়ে বিকেল পর্যন্ত বড় ধরনের কোন অভিযোগ তোলেননি দুই প্রার্থী। তবে রাতে ভোট গণনাকালে আইভীর সঙ্গে বিপুল ভোটের ব্যবধানে পিছিয়ে থাকতে দেখা যায় সাখাওয়াতকে। এ প্রসঙ্গে রাতে সাখাওয়াত বলেন, ‘নির্বাচন কমিশনের স্বাক্ষরিত ফল দেখে আমি আরও বিস্তারিত বলব। তবে আমার কাছে খবর আছে, অনেক কেন্দ্রে সূক্ষ্ম কারচুপি হয়েছে। যেমন অনেক কেন্দ্রে ১ হাজার ভোট কাস্ট হয়েছে কিন্তু দেখা গেছে নৌকা পেয়েছে ৮শ ও ধানের শীষ পেয়েছে ৫শ।’

সাখাওয়াত অভিযোগ করেন, ‘আমি শুরু থেকেই লেভেল প্লেয়িং নিয়ে প্রশ্ন তুলেছিলাম। কারণ এ নির্বাচন কমিশন সরকারের নির্দেশনাতেই চলেছে সেটা আজ ভোটে প্রমাণিত হয়েছে। কারচুপির মাধ্যমেই ফল পাল্টে দিয়েছে।’



মন্তব্য চালু নেই