নিরীহ মানুষের ওপর হামলা সহ্য করা যায় না: কেরি

বাংলাদেশে চলমান আন্দোলনে সহিংসতায় সাধারণ মানুষের প্রাণহানির তীব্র নিন্দা জানিয়ে বিএনপি জোটকে অবিলম্বে এ ধরনের হামলা বন্ধের কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। বৃহস্পতিবার ওয়াশিংটনে জন কেরির সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর বৈঠক হয়। ওই বৈঠকের আলোচনা নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের লিখিত বক্তব্যে একথা বলা হয়েছে।
জন কেরি বলেন, “রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে নিরীহ মানুষকে টার্গেট করার কৌশল বা গণতান্ত্রিক বাংলাদেশে রাজনৈতিক মতপ্রকাশে বাধা কোনোভাবেই বরদাস্ত করা যায় না।”
শান্তিপূর্ণ উপায়ে চলমান সহিংসতার অবসানে বাংলাদেশ সরকারের পদক্ষেপ প্রত্যাশা করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। সব রাজনৈতিক দলের জন্য শান্তিপূর্ণভাবে মতপ্রকাশের পরিবেশ নিশ্চিত করতে সরকারের ভূমিকা প্রত্যাশা করেন তিনি। গণমাধ্যমের স্বাধীনতার ওপরও গুরুত্ব দিয়েছেন জন কেরি। দশম সংসদ নির্বাচনের বর্ষপূর্তির কর্মসূচি পালনে বাধা পেয়ে গত ৫ জানুয়ারি সারা দেশে লাগাতার অবরোধের ডাক দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। অবরোধের পাশাপাশি হরতালও আহ্বান করছে তারা।
বিএনপি-জামায়াত জোটের অবরোধ-হরতালে প্রতিদিনই যাত্রীবাহী বাসসহ যানবাহনে পেট্রোল বোমা নিক্ষেপ, অগ্নিসংযোগ ও হাতবোমার বিস্ফোরণ ঘটছে।
সরকারি ভাষ্য অনুযায়ী, গত ৫ জানুয়ারি থেকে এ পর্যন্ত পেট্রোল বোমা ও হাতবোমা হামলায় প্রাণ হারিয়েছেন ৫৬ জন, আহত হয়েছেন ৫৫৬ জন। এ সময় ৬৬৪টি যানবাহন পেট্রোল বোমা দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে, ভাংচুর করা হয়েছে ৪১০টি গাড়ি। ২৮টি স্থাপনা পুড়িয়ে দেওয়া হয়েছে। রেলপথে নাশকতার ঘটনা ঘটেছে ২৫টি; নৌপথে ছয়টি।
চলমান এই রাজনৈতিক সংকট নিরসনে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।
বৈঠকে রাজনৈতিক অস্থিরতা ছাড়া দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় এবং আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে বিস্তারিত কথা হয়েছে বলে পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন।
বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সম্পর্কের কথা স্মরণ করেন জন কেরি। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়ন কর্মকাণ্ডে অগ্রগতি নিয়ে আলোচনা করেন কেরি ও মাহমুদ আলী। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা এবং শ্রমিকদের পরিস্থিতির উন্নয়ন সংক্রান্ত দুই দেশের অভিন্ন প্রচেষ্টা নিয়েও কথা বলেন তারা। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের কৌশলগত গুরুত্ব ক্রমশ বাড়ছে-মন্তব্য করে বাংলাদেশের মৌলিক স্বাধীনতা সুরক্ষার ওপর জোর দেন জন কেরি।



মন্তব্য চালু নেই