নায়িকাকে পচা ডিম দিয়ে অভ্যর্থনা

প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের মন্তব্যের বিরোধিতা করে বিপাকে আগেই পড়েছিলেন ভারতীয় দক্ষিণী ছবির নায়িকা রম্যা। এবার দেশদ্রোহীতার অভিযোগে রম্যার গাড়ি লক্ষ্য করে পচা ডিম ছুড়ল বিক্ষোভকারীরা। প্রাক্তন কংগ্রেস এমপি এবং কন্নড় অভিনেত্রী রম্যাকে হেনস্থা হতে হল মেঙ্গালুরু বিমানবন্দরে। ডিম, পচা সবজিও তার দিকে ছোঁড়া হয়। দেখানো হয় কালো পতাকা।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে ভারতে পাক সেনাদের প্রসঙ্গে বলতে গিয়ে প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছিলেন, হানাদারদের পাকিস্তানে ফেরত পাঠানো হয়েছে। পাকিস্তানে যাওয়া নরকে যাওয়ার সমান। তার মন্তব্যের বিরোধিতা করেন দক্ষিণী এই অভিনেত্রী তথা কংগ্রেসের প্রাক্তন এমপি রম্যা। মানবিক হয়ে তিনি জানিয়েছিলেন, পাকিস্তান নরক নয়। সেখানকার অধিবাসীরাও এ দেশের মানুষের মতোই সাধারণ মানুষ। তার এ মন্তব্য সামনে আসার পরই তার বিরুদ্ধে বিক্ষোভ জমা হতে থাকে। এমনকি অভিনেত্রীর বিরুদ্ধে দেশদ্রোহীতার মামলাও রুজু করা হয়৷ এবার আর এক বিপাকে পড়লেন কন্নড় অভিনেত্রী। ম্যাঙ্গালুরুতে তার গাড়ি লক্ষ্য করে পচা ডিম ছুড়ল প্রতিবাদীরা।

পাকিস্তানকে নরক বলার বিরোধিতা করে নিজের মন্তব্যে অনড় ছিলেন এই অভিনেত্রী। ক্ষমা চাইতেও অস্বীকার করেছিলেন। এরপরই এরকম বিক্ষোভের মুখোমুখি হতে হল তাকে। এদিন ম্যাঙ্গালুরুতে এক অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তার। তখনই তার কনভয় লক্ষ্য করে ডিম ছুড়তে থাকে বিক্ষোভকারীরা। কালো পতাকা দেখিয়েও প্রতিবাদ জানানো হয়। রম্যা পরে জানিয়েছেন, কোন গাড়ি লক্ষ্য করে ডিম ছোড়া হয়েছে সে ব্যাপারে নিশ্চিত নন তিনি। তবে তিনি ভয় পাচ্ছেন না। চাপের মুখে পড়ে ক্ষমা চাওয়ারও কোনও প্রশ্ন নেই বলে সাফ জানিয়েছেন অভিনেত্রী।

এ ঘটনা নিয়ে ইতোমধ্যে সমালোচনা শুরু হয়েছে। পাকিস্তানের সন্ত্রাসে মদদ দেওয়া সমর্থনযোগ্য না হলেও, পারিক্করেও মন্তব্যও সমর্থন করছেন না দেশবাসী। সন্ত্রাসের বাইরেও দেশ হিসেবে পাকিস্তানের আলাদা এক রূপ আছে, সেখানেও সাধারণ মানুষের অবস্থা কমবেশি অন্যান্য দেশেই মতোই, এই বিশ্বাস থেকেই রম্যার মন্তব্যও সমর্থন করেছিলেন অনেক মানুষ। তার বিরুদ্ধে দেশদ্রোহীর মামলা রুজু হওয়াকেও অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করেছেন রাজনৈতিক মহলের একাংশ। তবে এর পাশাপাশি রম্যার বিরুদ্ধে বিক্ষোভও কম ছিল না৷ তারই বহিঃপ্রকাশ এদিন দেখা গেল ম্যাঙ্গালুরুতে।



মন্তব্য চালু নেই