নারী অধিকারের ভিডিও বার্তায় দীপিকা

বলিউডে শুধুমাত্র প্রথম সারির অভিনেত্রীই নন, একজন স্পষ্টবক্তা হিসেবেও পরিচিত দীপিকা পাড়ুকোন। এবার নারীদের অধিকার সংক্রান্ত একটি ভিডিওতে দেখা গেল তাকে।

সম্প্রতি ‘ভোগ’ পত্রিকা উইমেন এমপাওয়ারমেন্ট ক্যাম্পেইনের জন্য তৈরি করেছে নারীদের অধিকার নিয়ে ‘মাই চয়েস’ নামক একটি ভিডিও। এটি পরিচালনা করেছেন হোমি আডজানিয়া। ভিডিওটিতে ৯৯ জন নারী ক্যামেরার সামনে শরীরি অভিব্যক্তিতে প্রকাশ করেছেন নারী অধিকারের কথা। আর তাদের সকলের মনের কথা নিজের কণ্ঠে ভিডিওতে প্রকাশ করেছেন দীপিকা পাড়ুকোন।

‘মাই চয়েস’ নামক এই ভিডিওতে খুব পরিস্কার কথায় প্রকাশ করা হয়েছে নারীদের ইচ্ছা-অনিচ্ছার অধিকারের কথা। পুরুষতান্ত্রিকতার বিরুদ্ধে প্রতিবাদ করা হয়েছে ঠিকই, তবে তা পুরুষকে দোষারোপ করে নন। বরং জানানো হয়েছে, নারীদের ইচ্ছা এবং স্বাধীনতার কথা। জানানো হয়েছে, পুরুষচালিত সমাজের বেঁধে দেওয়া বেড়ার মধ্যে নারীরা আবদ্ধ থাকবেন না।

ভিডিওটি নারীদের হয়ে দীপিকার কন্ঠে শোনা গেছে, ‘আমার শরীর, আমার মন, আমার পছন্দের। আমার শরীর সাইজ জিরো হবে নাকি সাইজ ফিফটি-আমার ইচ্ছা। আমি সিদ্ধান্ত নেব, বিয়ে করব, নাকি করব না। বিয়ের আগে যৌন সম্পর্ক করব কিনা, নাকি বিয়ের পরে, কিংবা করব না, আমার ইচ্ছা। আমি কখন বাড়ি ফিরব আমার ইচ্ছা, আমি ভোর চার টায় বাড়ি ফিরব কিনা আমার পছন্দ, আমি সন্ধ্যা ছয় টায় বাড়ি ফিরলে অবাক হওয়ার কিছু নেই। আমি তোমার সন্তান ধারণ করব কিনা, আমার ইচ্ছা। পুরুষকে ভালোবাসব নাকি নারীকে, কিংবা দু’জনকেই, সেটা আমার পছন্দ।’ – এরকম নানা অধিকারের কথা তুলে ধরা হয়েছে ভিডিওটিতে।

ভিডিওটিতে দীপিকা নারীদের হয়ে সবচেয়ে বেশি জোর দিয়েছেন, তাদের পছন্দ অপছন্দের ওপর। তারা যেভাবে জীবন যাপন করতে চান, সেভাবেই করতে পারেন। নারীর শরীর বা মনের ওপর শুধু তার একারই অধিকার। কোনো পুরুষের ভোগ্যপণ্য নন নারী।

ভিডিওটিতে নিজের কন্ঠ দেওয়ার পাশাপাশি অভিনয়ও করেছেন দীপিকা। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করার সঙ্গে সঙ্গেই সাড়া ফেলে দিয়েছে ‘মাই চয়েস’ ভিডিওটি। দেখুন:



মন্তব্য চালু নেই