নারকেল খান ওজন কমান

ক্যালরি বিষয়াদিতে নারকেল অতটা জনপ্রিয় ছিল না। নারকেলে উচ্চ পরিমাণে ফ্যাট রয়েছে বলে এটা নিয়ে অনেকেই ভয়ে ছিলেন। কিন্তু ২০১৭ তে খাদ্য বাজার নিয়ন্ত্রণ করতে যাচ্ছে নারকেল এমনটাই ভাবছে খাদ্য বিশেষজ্ঞরা। নারকেলের পানি, নারকেলের ফ্লেইকস, নারকেলের কুকি, ল্যাটিস এমনকি নারকেলের আইস ক্রিমও দখল করে নেবে বাজার।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যটি হচ্ছে নারকেল খেলে ওজন কমে। যারা স্থূলতার সমস্যায় ভুগছেন বা যাদের মেদ-ভুড়ি বেড়ে গেছে তারা নারকেল রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়।

নারকেলে যে ফ্যাটকে নিয়ে ভয় ছিল সেটা সম্পর্কে জানা যায়, এই স্যাচুরেটেড ফ্যাটটি মিডিয়াম-চেইন ট্রিগলিসিরাইড (এমসিটি) নামে পরিচিত। এটা শরীরে জমে থাকে না। বরং শরীরে শক্তি জোগায় কিন্তু ব্লাড সুগার লেভেল না বাড়িয়েই। এটা অনেকটা কার্বের মতোই। কার্ব যেমন রক্তে সুগারের পরিমাণ বাড়ায় না তেমনি নারকেলও বাড়ায় না।

কিছু কিছু পুষ্টিবিজ্ঞানী মনে করেন, প্রতিদিন প্রয়োজনীয় এক দশমাংশ ক্যালরি নারকেল থেকে গ্রহণ করা উচিত। প্রতি ১০০ গ্রাম নারকেলে ১৫ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। এবং প্রতি ১০০ গ্রাম নারকেলে আমরা ৩৫৪ ক্যালরি গ্রহণ করি। স্বাভাবিক অবস্থায় একজন ব্যক্তিকে দিনে ১৫০০ ক্যালরি গ্রহণ করতে হয়। নারকেল থেকে আপনি ১৫০ ক্যালরি পেয়ে যেতে পারেন।

সূত্র: টাইমস্ অব ইন্ডিয়া



মন্তব্য চালু নেই