নাইজেরিয়ায় নির্বাচনী সহিংসতায় ভোট গড়াল দ্বিতীয় দিনে

নাইজেরিয়ায় বেশ কিছু কেন্দ্রে রোববার দ্বিতীয় দিনের মত ভোটগ্রহণের খবর পাওয়া গেছে। সহিংসতা এবং ভোটদান মেশিনে যান্ত্রিক ক্রুটি দেখা দেয়ায় শনিবার প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দিনে প্রায় ৩শ কেন্দ্রে ভোট নেয়া সম্ভব হয়নি।

শনিবার ভোট চলাকালে সহিংসতায় ২০ জনের বেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তা সত্ত্বেও নির্বাচনে ভোটারদের অংশগ্রহণের হার ছিল সন্তোষজনক। ফলে নির্বাচন অনেকটাই সফল হয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট গুডলাক জোনাথন এবং সাবেক সামরিক শাসক মুহাম্মাদু বুহারি মধ্যে হাড্ড্হাড্ডি লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে। নাইজেরিয়ায় স্বাধীনতার পর এই প্রথম দুই প্রার্থীর মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। দুই প্রার্থীই নির্বাচনে বিজয়ী হবেন বলে আশা করছেন। নির্বাচিত হলে দুইজনই দেশ থেকে সহিংসতা দূর করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ফেব্রুয়ারিতে মাসেই এই নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু বোকো হারামের দখল থেকে উত্তরাঞ্চল পুনরুদ্ধার করতে নির্বাচনের সময়সীমা পিছিয়ে দেয়া হয়।

শনিবার নির্বাচন শুরু হওয়ার কয়েক ঘণ্টা পর ভোটকেন্দ্রগুলোতে সহিংসতা শুরু হয়। এসব সহিংসতায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছে বলে বিবিসি জানিয়েছে। তবে সংবাদ সংস্থা এপি’তে নিহতের সংখ্যা ৩৯ বলে উল্লেখ করা হয়েছে।

এছাড়া সহিংসতার পাশাপাশি যান্ত্রিক ক্রুটির কারণেও শনিবার কিছু কেন্দ্রে ভোটগ্রহণ ব্যাহত হয়। এ কারণে রোববার প্রায় ৩শ কেন্দ্রে ফের ভোট নেয়া হচ্ছে বলে নাইজেরিয়ার স্বাধীন নির্বাচন কমিশনের এক মুখপাত্র জানিয়েছেন। দেশটিতে মোট ভোটকেন্দ্রের সংখ্যা হচ্ছে ১৫শ। দেশটিতে এবারই প্রথমবারের মত বায়োমেট্রিক ভোটার কার্ড ব্যবহার করা হচ্ছে। কিন্তু নতুন মেশিনে যান্ত্রিক ক্রুটি দেখা দেয়ায় বেশ কিছু কেন্দ্রের ভোটাররা শনিবার ভোট দিতে পারেননি।



মন্তব্য চালু নেই