নবম শ্রেণির ছাত্রীর কাণ্ড: স্কুলেই সন্তান প্রসব

প্রতিদিনের মতো ক্লাস করছিল নবম শ্রেণির এক ছাত্রী। হঠাৎ করেই পেটে অসহ্য ব্যথা শুরু হয়। শিক্ষককে জানালে তিনি তাকে ওয়াশরুমে যেতে বলেন। কিন্তু, সেখানে যেতেই ঘটে গেল অদ্ভুত ঘটনা। ওয়াশরুমে ঢুকেই যন্ত্রণায় কাতরাতে কাতরাতে ছাত্রীটি একটি সন্তানের জন্ম দেয়। কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে।

ভারতের হায়দরাবাদের মাধাপুরের একটি স্কুলের এই ঘটনায় অবাক ছাত্রীর অভিভাবক থেকে শিক্ষক-শিক্ষিকারা।

প্রতিবেদন থেকে জানা যায়, স্কুলের শিক্ষক ও কর্মীরা সকলেই জানিয়েছেন মেয়েটিকে দেখে কখনওই মনে হয়নি সে গর্ভবতী। ছাত্রীটির শ্রেণি শিক্ষক আবার বলেছেন, ‘সে খুব একটা মোটাসোটা নয়। খুব সাধারণ ভাবেই ক্লাসে আসত। কোলের উপর ব্যাগ রেখে বেঞ্চে বসত। কখনও মনে হয়নি ও গর্ভবতী।’

বিষয়টি জানাজানি হওয়ার পরই এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুলিশের কাছে এ বিষয়ে একটি ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়েছে। প্রাথমিকভাবে পুলিশের ধারণা, প্রতিবেশীদের মধ্যে কেউ মেয়েটির এই অবস্থার জন্য দায়ী। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

অন্যদিকে, এই ঘটনার কথা জেলা শিক্ষা দফতরে পৌঁছনোর পরই একটি তদন্ত কমিটি গঠন করা হয়। জেলা শিক্ষা আধিকারিক জানান, মেয়েটির বাবা-মা যদি বিষয়টি ঠিকভাবে লক্ষ্য করত এবং পুলিশের কাছে অভিযোগ জানাত, তা হলে এ ধরনের ঘটনা ঘটত না।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, এক সহপাঠী জানিয়েছে, বেশ কিছু দিন ধরেই একা একা থাকত ছাত্রীটি। সবাই যখন খেলাধুলা করলেও সে চুপ করে বসে থাকত।

সমাজসেবীরা বলছেন, এই ঘটনা আবারও প্রমাণ করে দিল যে শিশুদের যৌন নির্যাতন নিয়ে সমাজ এখনও সচেতন নয়। মেয়েটির চারপাশে অনেক মানুষ ঘোরাঘুরি করেছে, অথচ কেউই বিষয়টি টের পেল না!



মন্তব্য চালু নেই