নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু যুক্তরাষ্ট্রের

রোমানিয়ায় যুক্তরাষ্ট্র একটি নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করেছে। যুক্তরাষ্ট্র বলছে বহিঃশত্রুর আক্রমণ থেকে এটি যুক্তরাষ্ট্রসহ ইউরোপের ন্যাটোভুক্ত দেশগুলোকে রক্ষা করবে।

বলা হচ্ছে, এর মাধ্যমে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বানানো স্বল্প ও মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করা যাবে ন্যাটোভুক্ত দেশগুলোকে।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, পুরো ইউরোপকেই এক ধরনের নিরাপত্তা ঢালের নিচে নিয়ে আসবে এই ব্যবস্থা। তবে শুরু থেকেই এই কার্যক্রমের বিরোধিতা করছে রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মারিয়া জাখারোভা বলছেন, নতুন এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালুর ফলে রাশিয়ার জাতীয় নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়বে।

তিনি বলছেন, এটি ইউরোপের স্থিতিশীলতা ও কৌশলগত পরিস্থিতিকে আরো জটিল করে তুলবে।

কিন্তু রাশিয়ার এই অভিযোগ বরাবরের মতই নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। নতুন প্রতিরক্ষা স্টেশনটি উদ্বোধনের সময় মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রুশ রকেট ঠেকানোর জন্য এই স্টেশন তৈরি করা হয়নি।

২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়াকে রাশিয়ার দখল করে নেয়ার পর থেকেই পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার সম্পর্কের অবনতি শুরু হয়।

নতুন এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালুতে যুক্তরাষ্ট্র আশি কোটি মার্কিন ডলারের বেশি অর্থ খরচ করেছে। পোল্যান্ডে এরকম আরো একটি স্টেশন তৈরির কাজ চলছে এখন।

সূত্র : বিবিসি অনলাইন



মন্তব্য চালু নেই