নতুন করে আন্দোলনে যেতে জামায়াতের ‘এ্যাকশন কমিটি’

সাড়ে তিন মাসেরও বেশি সময় ধরে অনেকটা নীরব থাকার পর আবারো সহিংস আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে জামায়াত-শিবির। যুদ্ধাপরাধের অভিযোগে আটক দলের শীর্ষ নেতাকর্মীদের মুক্তির দাবিতে চলছে এই আন্দোলনের প্রস্তুতি।

জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী ও নায়েবে আমীর দেলোয়ার হোসেইন সাঈদীর মুক্তির দাবিতে জামায়াতের শক্ত ঘাটি হিসেবে পরিচিত সাতক্ষীরা, নীলফামারী, ঠাকুরগাঁও, সীতাকুন্ড বাগেরহাট, গাইবান্ধা ও বগুড়ায় শিগগিরই এই আন্দোলন শুরু হবে বলে দলীয় সূত্রে জানানো হয়েছে। এ অবস্থায় জেলাগুলোর স্থানীয় লোকজন, বিশেষ করে হিন্দু সম্প্রদায় জামায়াত শিবিরের সহিংসতার ভয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে।

সূত্রমতে, আন্দোলন কর্মসূচিকে সামনে রেখে প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে জামায়াত ও এর ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের পক্ষ থেকে ‘এ্যাকশন কমিটি’ গঠন করা হয়েছে এবং প্রতিটি কমিটির একটি করে আয়োজক ও অর্থ সরবরাহকারী কমিটি রয়েছে। এসব কমিটির বিভিন্ন সদস্য আবার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে তাদের প্রতি সুনজরে আনার কাজে ব্য¯ত্ম রয়েছেন।

দিনাজপুরের এক জামায়াত নেতা বলেন, দলের যেসব কর্মী সমর্থক কোন কমিটিতে নেই তাদেরকে এই এ্যাকশন কমিটিতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, দিনাজপুরের ৫টি উপজেলায় এরই মধ্যে এ্যাকশন কমিটি গঠন করা হয়েছে এবং জেলার শীর্ষ পর্যায়ের জামায়াত নেতারা এসব কমিটির তদারকি করছেন।

বিভিন্ন সূত্রমতে, আইনশৃঙ্খলা বাহিনীর আঁড়ালে জামায়াত শিবিরের লোকেরা মিলাদ ও দোয়া মাহফিল, সিরাত মাহফিল ও বিভিন্ন শিক্ষা কার্যক্রমের নাম করে তাদের কর্মীদের আন্দোলনের জন্য প্রস্তুত করছে। পুলিশের অভিযান এড়িয়ে চলতে তারা জেলার কম পরিচিত এলাকাগুলোতে এই আন্দোলনের পরিকল্পনা করছে। মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর প্রতি জোড়ালো সমর্থন আদায় করতে দেশের প্রত্যšত্ম অঞ্চলগুলোতে এরই মধ্যে দলটির পক্ষ থেকে ব্যাপক প্রচারণা শুরু হয়েছে। আর এই কাজে দলের কর্মীরা ব্যবহার করছে মাওলানা সাঈদীর বিভিন্ন ওয়াজ মাহফিলের অডিও ও ভিডিও ক্যাসেট।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মাওলানা সাঈদীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের ফাঁসির রায়ের ব্যাপারে সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায়কে সামনে রেখে আন্দোলনের প্রস্তুতি নিতে দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদেরকে সংঘটিত হওয়ার জন্য দলের নীতিনির্ধারকের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

গত বছরের ২৮ ফেব্রুয়ারি মাওলানা দেলোয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের মৃত্যুদন্ডের রায়কে কেন্দ্র করে জামায়াত শিবিরের সমর্থকরা দেশের সাতক্ষীরা, বগুড়া, গাইবান্ধা ও ঠাকুরগাঁওসহ আরো অনেক জেলায় সহিংস আন্দোলনে জড়িয়ে পড়ে। দেশের ১৫ জেলায় একদিনের ঐ সহিংতায় ৪ জন পুলিশসদস্যসহ অন্তত ৩৩ জন নিহত হয়। দি ডেইলি স্টার



মন্তব্য চালু নেই