নওগাঁয় চাল কিনবে খাদ্য বিভাগ

উত্তর বঙ্গের খাদ্য উদ্বৃত্ত এলাকা হিসাবে পরিচিত নওগাঁ থেকে চলতি বোরো মৌসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে ২২টাকা কেজি দরে ৪ হাজার ২২৮ মেট্রিক টন ধান ও চাল কল মালিকদের কাছ থেকে ৩২টাকা কেজি দরে ৬৩ হাজার ৯৪৯ মেট্রিক টন চাল কিনবে খাদ্য বিভাগ। নওগাঁ জেলার ১১ উপজেলার ১৯টি এল.এস.ডির মাধ্যমে উল্লেখিত পরিমাণ ধান ও চাল কেনা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সরকারিভাবে ধান চাল সংগ্রহের প্রজ্ঞাপন জারি হওয়ার পর থেকে নওগাঁর কৃষক ও চাল কল মালিকরা ব্যস্ত সময় পার করছেন।

জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, সরকারিভাবে ধান এবং চাল কেনার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু করেছে খাদ্য বিভাগ। উপজেলা ভিত্তিক বিভাজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। চলছে চাল কল মালিকদের সাথে চুক্তি সম্পাদনের কাজ। চুক্তি সম্পাদন সম্পন্ন হলে আনুষ্ঠানিকভাবে চলতি বোরো মৌসুমের চাল সংগ্রহ শুরু হবে বলে জানা গেছে। আর কৃষকরা ইতোমধ্যে জেলা সদরসহ ১১ উপজেলার খাদ্য গুদাম গুলোতে সরাসরি বিক্রি করতে শুরু করেছে তাদের উৎপাদিত ধান। সরকারিভাবে ধান চাল সংগ্রহের প্রজ্ঞাপন জারি হওয়ার পর থেকে নওগাঁর কৃষক ও চাল কল মালিকরা ব্যস্ত সময় পার করছেন।

নওগাঁর জেলা খাদ্য নিয়ন্ত্রক আনোয়ার হোসেন জানান, চলতি বোরো মৌসুমে সরাসরি কৃষকদের কাছ থেকে ২২টাকা কেজি দরে ধান এবং চাল কল মালিকদের কাছ থেকে ৩২টাকা কেজি দরে চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সিদ্ধান্তের আলোকে নওগাঁ জেলার ১১ উপজেলার ১৯টি খাদ্য গুদামের মাধ্যমে এখন চলছে চাল কল মালিকদের চুক্তি সম্পাদনের কাজ। আগামি ৩১মে পর্যন্ত এ চুক্তি চলবে। সুষ্ঠু এবং সুন্দর পরিবেশের মধ্যে দিয়ে সরকারিভাবে বেধে দেওয়া লক্ষ্যমাত্রা মোতাবেক এবারে ধান ও চাল সংগ্রহ সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

খাদ্য বিভাগের তথ্য মতে, চলতি বোরো মৌসুমে নওগাঁ সদর উপজেলায় ৩৮৯ মেট্রিক টন ধান, ২৩ হাজার ৬৫৫ মেট্রিক টন চাল, আত্রাই উপজেলায় ৪৬৩ মেট্রিক টন ধান, ১ হাজার ৬৮৬ মেট্রিক টন চাল, রানীনগর উপজেলায় ৩৯২ মেট্রিক টন ধান, ৪ হাজার ৩৬৮ মেট্রিক টন চাল, মহাদেবপুর উপজেলায় ৫৫১ মেট্রিক টন ধান, ২৪ হাজার ৩১৭ মেট্রিক টন চাল, পতœীতলা উপজেলায় ৪৫১ মেট্রিক টন ধান, ২ হাজার ১৭৫ মেট্রিক টন চাল, ধামইরহাট উপজেলায় ৩৭৭ মেট্রিক টন ধান, ১ হাজার ১১৯ মেট্রিক টন চাল, সাপাহার উপজেলায় ১৭৬ মেট্রিক টন ধান, ৩৫ মেট্রিক টন চাল, পোরশা উপজেলায় ২১৮ মেট্রিক টন ধান, ১ হাজার ২৫৩ মেট্রিক টন চাল, মান্দা উপজেলায় ৪৬৬ মেট্রিক টন ধান, ২ হাজার ১৫০ মেট্রিক টন চাল, বদলগাছী উপজেলায় ৩০০ মেট্রিক টন ধান, ১ হাজার ৪২৮ মেট্রিক টন চাল এবং নিয়ামতপুর উপজেলায় ৪৪৫ মেট্রিক টন ধান, ১ হাজার ৬৬৩ মেট্রিক টন চাল কেনার লক্ষ্যমাত্রা ধার্য্য করা হয়েছে।
নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলার ২ লাখ ২ হাজার ৩০০ হেক্টর জমিতে চাল উৎপাদন হয়েছে ৮ লাখ মেট্রিক টন।



মন্তব্য চালু নেই