ধর্ষনের কারনে ভারত ভ্রমণে নারীদের যেভাবে সতর্ক করছে সারাবিশ্ব

আন্তর্জাতিক পর্যটকদের জন্য সবচাইতে ভীতিকর দেশের মধ্যে ভারত অন্যতম। সম্প্রতি জাপানের দুই নারী পর্যটক ভারতে ধর্ষণের শিকার হওয়ার পর চলতি মাসে দেশটির নারী পর্যটকদের ভারত ভ্রমণে সতর্কবার্তা দিয়েছে জাপান সরকার। ৮ ফেব্রয়ারী জাপানের এক নারী ধর্ষণের শিকার হন। এর আগে গত নভেম্বরে কলকাতার বোধগায়ায় এক জাপানি নারীকে অপহরণের পর ধর্ষণ করে ছয় ব্যক্তি।

সংবাদ মাধ্যমে বোধগায়ার সংবাদটি প্রকাশিত হওয়ার পর জাপান ও চীনের সরকারি পর্যটন এজেন্সীগুলো জাপানে নারীদের ভ্রমণের বিষয়ে সতর্কবার্তা দিয়ে বিনা প্রয়োজনে ভারতে নারীদের ভ্রমনের বিষয়ে পরামর্শ দিয়েছে। এক এজেন্সী কর্মকর্তা বলেছে, আপনি যদি নারী হন এবং দলভুক্তও হন তবুও খুব প্রয়োজন ছাড়া ভারতে ভ্রমন করবেন না। জয়পুরের ধর্ষণের খবরটি প্রকাশ্যে আসার পর কলকাতায় জাপানের দূতাবাস কর্মকর্তা ভারতে ভ্রমণরতদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

২০১২ সালের ডিসেম্বরে দিল্লির গণধর্ষণের সংবাদ প্রকাশ্যে আসার আগের বেশিরভাগ সংবাদই ছিল ভারতীয় নারীদের নিরাপত্তা নিয়ে। কিন্তু ওই ঘটনার পর থেকে ভারতে ভ্রমণরত নারী পর্যটকদের নিয়ে যে সংবাদগুলো প্রকাশিত হয়েছে তার মধ্যে রয়েছে, মালদাহতে’ এক সুইজারল্যান্ডের নারীর ধর্ষণ, আয়ারল্যান্ডের এক এনজিও কর্মীকে কলকাতায় ধর্ষণ, চেন্নাইয়ের ট্রেনে এক জার্মান কিশোরীকে ধর্ষণ এবং দিল্লিতে এক ডেনমার্কের নারীকে ধর্ষণের ঘটনা।

ভারতে ক্রমাগত বিদেশি নাগরিকের ধর্ষণের খবর প্রকাশিত হওয়ার পর যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা এবং অষ্ট্রেলিয়া তাদের নাগরিকদের ভারত ভ্রমণের বিষয়ে সতর্কবার্তা দিয়েছে।
যুক্তরাজ্যের সরকার যা বলেছে

প্রতিবছর আট লাখেরও বেশি ব্রিটিশ নারী ভারতে ভ্রমণ করে এবং তাদের বেশিরভাগই কোন সমস্যায় পড়া ছাড়াই দেশে ফিরে আসে। এরপরও ব্রিটিশ নারীদের সতর্ক করে দেশটির সরকার তার সতর্কবার্তায় নারীদের বলেছে,

একাকী পাবলিক যানবহনে ভ্রমণ অথবা টেক্সিতে অথবা অটোরিক্সারয় ভ্রমণের সময় সতর্ক থাকুন, বিশেষ করে রাতে ভ্রমণের বেলায়। আপনার যদি ট্যাক্সিতে ভ্রমণ করতেই হয় তবে হোটেলের পরিচিত কোন ট্যাক্সি নিন এবং এয়ারপোর্ট থেকে চেষ্টা করুণ পূর্বে বিল পরিশোধ করা হয়েছে এমন কোন ট্যাক্সিতে ওঠার। আপনি যদি হোটেলের সরবারহকৃত কোন ট্যাক্সিতে ওঠেন তবে আপনি সেটাতে ওঠার আগে তাদের পরিচয় সম্পর্কে ভালভাবে জেনে নিন।
যুক্তরাষ্ট্র সরকার ভারত ভ্রমণের বিষয়ে সতর্ক বার্তায় যা বলেছে

পাবলিক যানবহনে ভ্রমণের আগে তাদের পরিচয় সম্পর্কে জেনে নিন, সন্ধ্যায় উপভোগের জন্য জানাশুনা কোন জায়গাতে যান, এবং দিনে ভ্রমণের সময় অবশ্যই অনিরাপদ স্থানগুলো ত্যাগ করুণ। আপনার হোটেলের রুম নম্বরটি গোপন রাখুন এবং তার চাবি ঠিকভাবে রাখাসহ বের হওয়ার সময় দেখে নিন আপনার রুমটি ঠিকভাবে তালাবদ্ধ করেছেন কিনা। যদি সম্ভব হয় একা ঘোরাঘুরি না করে বন্ধুদের সাথে দলবদ্ধ হয়ে বের হন।
কানাডা সরকার নারী পর্যটকদের সতর্ক করে যা বলেছে

ভারতে ভ্রমণের সময় নারীদের একা একা ঘোরা উচিত নয় বিশেষ করে রাতে, পাবলিক যানবহনে, ট্যাক্সি কিংবা অটোরিক্সায়, মানুষের যাতায়াত কম এমন এলাকায়, শহরের রাস্তায় এমনকি গ্রাম্য এলাকাতে। স্থানীয় রীতিনিতির দিকে লক্ষ্য রেখে পোশাক পরিধান করুন।
অষ্ট্রেলিয়ার সরকার যা বলেছে

অপরিচিত এলাকাতে হাটাবেন না, শহর কিংবা গ্রামের রাস্তায়, ট্যাক্সি এবং অটোরিক্সায় ভ্রমণের সময় সতর্ক থাকুন। পাবলিক যানবহন, অটো এবং ট্যাক্সিতে ভ্রমণ পরিহার করুন বিশেষ করে রাতে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত অনেক দেশও ভারতে নারীদের ভ্রমণের বিষয়ে হুশিয়ারি বার্তা দিয়েছে।



মন্তব্য চালু নেই