দেড় মাসের শিশু বললো ‘হ্যালো’!

মাত্র ৭ সপ্তাহের এক শিশু সবাইকে অবাক করে দিয়ে কথা বলা শুরু করেছে! এমনই দুর্লভ ঘটনা ঘটেছে ইংল্যান্ডে।

ডেইলি মেইল জানায়, তার মা টনি তার ৭ মাস বয়সের পুত্র সন্তান ম্যাক সিলিয়ানের কথা বলার ওই অবিশ্বাস্য মুহূর্তটি ভিডিও করে রাখেন।

বর্তমানে ম্যাক সিলিয়ানের বয়স ৯ মাস। টনি জানান, আগে থেকেই তিনি খেয়াল করছিলেন ম্যাক সিলিয়ান কিছু একটা বলার চেষ্টা করছে, কিন্তু পারছে না। বার বার প্রায়ই কিছু বলবে বলবে ভাব করেও আর হয় না। মাও তার আদরের সন্তানের চেষ্টাকে আরো উস্কিয়ে দেন। এক সময় হঠাৎ ম্যাক সিলিয়ান মুখ ফুটে ‘হ্যালো’ বলে উঠলো!

এ ঘটনায় চারিদিকে সাড়া পড়ে যায়। ম্যাককে দেখতে ছুটে আসেন পাড়া-পড়শি ও স্বজনরা। সাধারণত শিশুরা কমপক্ষে এক বছরের আগে কথা বলতে পারে না। ১৮ মাসে পৌঁছানোর পর চার -পাঁচটি শব্দ উচ্চারণ করতে দেখা যায় শিশুদের। অনেক শিশুর তার বেশিও লেগে যায়। সেখানে দেড় মাসের মধ্যে কোনো বাচ্চার কথা বলতে পারাটা রীতিমতো বিস্ময়কর।

টনি বলেন, একদিন আমি ওর দিকে তাকিয়ে আছি, সেও তখন খুব মনোযোগ দিয়ে এক পলকে আমার চোখের দিকে তাকিয়ে আছে। সুন্দর একটা চোখের যোগোযোগ হচ্ছিল। আমিও তৎক্ষণাৎ সিদ্ধান্ত নেই এই মুহূর্তটি ভিডিও করে রাখবো। আর সেটিই হল আমার সবচেয়ে বিষ্ময়কর মুহূর্ত। কথা বলার জন্য অ্যা…অ্যা….করতে করতে হাসি দিয়ে ‘হ্যালো’ বলে ওঠলো।

৩৬ বছর বয়স্ক মা টনি বলেন, ও এক মুহূর্তের জন্য কিছু বলার চেষ্টা করে যাচ্ছিল। তবে আমিও জানতাম সেই দিনটি একদিন আসবে। কারণ ওতো কিছু বলার চেষ্টা করছিল। আমি কিশোর বয়স থেকেই শিশুরা কেমন করে যোগাযোগ করে, সম্পর্ক করে তা পাঠ করার চেষ্টা করতাম। আর আপনি যখন ওদের সাথে কথা বলবেন, তখন নিশ্চয়ই তাদেরকে উত্তর দেয়ার সুযোগ দেবেন।



মন্তব্য চালু নেই