দেশ বিক্রির কথা বলে ঠাট্টা করা উচিৎ না : এমাজউদ্দীন

বাংলাদেশকে বিক্রি করার মতো কথা বলে ঠাট্টা-মশকরা করা উচিৎ না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দীন আহমদ। যারা বাংলাদেশকে বিক্রি করা হচ্ছে এমন কথা বলে তাদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশকে বিক্রি করা যায় না, কারণ বাংলাদেশকে অনেক ত্যাগ-তিতিক্ষা আর রক্তের বিনিময়ে অর্জন করতে হয়েছে।

বুধবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে নির্বাচিত বিএনপিপন্থী আইনজীবীদের সংবর্ধনা এ অনুষ্ঠানে আলোচনাসভার বিষয় ছিল সরকারের নতজানু পররাষ্ট্রনীতি ও বর্তমান রাজজনৈতিক প্রেক্ষাপট।

এমাজউদ্দীন বলেন, মুক্তিযোদ্বাদের সীমাহীন ত্যাগের বিনিময়ে পাওয়া বাংলাদেশকে বিক্রির মতো কথা না বলার পরামর্শ দিয়ে তিনি বলেন, সময় আসছে, সবাইকে পায়ে-পা, কাঁধে -কাঁধ মিলিয়ে এগিয়ে যেতে হবে। দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।
এ সময় তিনি সরকারের সমালোচনা করে বলেন, দেশে এখন যে রাজনীতি চলছে তা অপরাজনীতি। গণতন্ত্রকে আমরা হরিয়েছি।
শেখ হাসিনার সমালোচনা করে তিনি বলেন, দিল্লি গিয়ে তিনি যেসব ভাষা, যেসব কথা ব্যবহার এবং কর্মকাণ্ড করেছেন তা মনে কষ্ট দেয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ পাকিস্তান বা ভারতের মত দেনাপাওনা, লেনদেন কিংবা বুদ্ধিবৃত্তিক চর্চা থেকে অর্জিত হয়নি। অনেক ত্যাগ, রক্তের দাগের বিনিময়ে পাওয়া স্বাধীনতা-সার্বভৌমত্বকে সংরক্ষণ করতে হবে।

অনু্ষ্ঠানে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচিত সভাপতি জয়নুল আবেদীন, সাধারণ সমম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনসহ বিভিন্ন পদে নির্বাচিত বিএনপিপন্থী আইনজীবীদের সংবর্ধনা দেওয়া হয়।



মন্তব্য চালু নেই