দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

জার্মানিতে তিনদিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার দেশে ফিরেছেন। প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারি ইতিহাদ এয়ারওয়েজ-এর ফ্লাইট (ইওয়াই-২৫৮) রোববার রাত ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ৫৩তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে যান প্রধানমন্ত্রী।এর আগে, দেশে ফেরার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সাড়ে ৬ ঘণ্টা যাত্রাবিরতি করেন।

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনব্যাপী ৫৩তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান করেন।
বাংলাদেশের প্রথম কোন সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান করেন।
সফরকালে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ‘সাইডলাইনে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ক্লাইমেট সিকিউরিটি : গুড কপ, ব্যাড কপস’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসি বাংলাদেশিদের দেওয়া এক নাগরিক সংবর্ধনায় যোগদান করেন।

জার্মানিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গীদের মধ্যে ছিলেন- পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, স্বরাষ্ট্র সচিব ড. কামালউদ্দিন আহমেদ এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বিশ্ব নিরাপত্তার ক্ষেত্রে ‘বেস্ট থিঙ্ক ট্যাঙ্ক কনফারেন্স’ হিসেবে বিবেচিত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানসহ প্রায় ৪৫০জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

পাশাপাশি, বাংলাদেশের প্রধানমন্ত্রী, নরওয়ের প্রধানমন্ত্রী, পোল্যান্ড ও আফগানিস্তানের প্রেসিডেন্টদ্বয়, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রী এবং রাশিয়া, চীন, যুক্তরাজ্য, সৌদি আরব ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীগণ এ সম্মেলনে যোগদান করেন।

উল্লেখ্য, ১৯৫৩ সালে মিউনিখ নিরাপত্তা সম্মেলন শুরু হয়। নিরাপত্তা বিষয়ক আলোচনার জন্য পাঁচ দশকেরও বেশি সময় ধরে এটি অন্যতম বৈশ্বিক মঞ্চ।
সূত্র : বাসস



মন্তব্য চালু নেই