দেবহাটায় আইডিয়ালের আয়োজনে বায়োগ্যাস গ্রাহক উদ্বুদ্ধকরন সভা অনুষ্ঠিত

দেবহাটার পারুলিয়াস্থ আইডিয়ালের আয়োজনে এবং ইডকলের সহযোগিতায় বায়োগ্যাস গ্রাহক উদ্ভুদ্ধকরন বিষয়ক এক সমাবেশ পারুলিয়া ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

আইডিয়াল সংস্থার পরিচালক কৃষিবিদ ডাঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্জ্ব আব্দুল গনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে দেবহাটা উপজেলা কৃষি কর্মকর্তা জসীম উদ্দীন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ জি.এম আব্দুল কুদ্দুস, কুলিয়া ইউপি চেয়ারম্যান আছাদুল হক, পারুলিয়া ইফপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিজানুর রহমান ও নওয়াপাড়া ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেগম নাজমুন নাহার।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বহেরা হাইস্কুলের প্রধান শিক্ষক বিভূতি ভূষন দত্ত, পারুলিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক আলহাজ্জ্ব এনতাজ আলী, সখিপুর হাইস্কুলের প্রধান শিক্ষক মোসলেহউদ্দীন মুকুল, ফাতেমা রহমান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক প্রমুখ। অনুষ্ঠানে মাল্টিমিডিয়ার মাধ্যমে ওরিয়েন্টিশন প্রদান করেন ইডকলের ট্রেনিং কর্মকর্তা বাসুদেব মজুমদার।

প্রধান অতিথি তার বক্তব্যে বায়োগ্যাস মানুষের জন্য যেমন স্বাস্থ্যসম্মত তেমনি মাটির উর্বরতার জন্য উপকারী উল্লেখ করে বলেন, বায়োস্লারী জমিতে প্রয়োগ করে ফসলের উৎপাদন বাড়ানো যায়, সাথে সাথে রাসায়নিক সারের ব্যবহার কম করে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

সভাপতি তার বক্তব্যে বলেন, বিশ্বব্যপী ক্লাইমেট চেঞ্জ এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখতে এবং পরিবার, দেশ ও সমাজকে পরিবেশ সম্মত রাখতে বায়োগ্যাস সহায়তা করে। বায়োগ্যাস ব্যবহারের ফলে সংসারে খরচের সাশ্রয় হয় সাথে সাথে নারীদের রান্নার কাজে সময় কম লাগে ও শ্বাসকষ্ট জনিত রোগ বালাই থেকে নিজেকে মুক্ত রাখা যায় বলে তিনি বলেন। অনুষ্ঠানে প্রায় ৮০ জন সম্ভাব্য গ্রাহক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন শেখ আহছানুল ইসলাম (মিঠু), প্রযতী সরকার ও দেবব্রত সরকার।



মন্তব্য চালু নেই