দুর্যোগ থেকে তিন শহর রক্ষায় প্রকল্প

দুর্যোগের হাত থেকে ৩ শহর রক্ষায় সহযোগিতা দিচ্ছে বিশ্বব্যাংক ও জাপান আন্তর্জাতিক সহযোগীতা সংস্থা (জাইকা)। এ লক্ষ্যে দুটি প্রকল্প উদ্বোধন করা হয়েছে। প্রকল্প দুটি হচ্ছে—আরবান রিজিনিয়াস প্রজেক্ট (ইউআরপি) এবং বিল্ডিং সেফটি প্রজেক্ট (ইউবিএসপি)।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে শনিবার সকালে প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়া প্যাসিফিক ইউনির্ভাসিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর জামিলুর রেজা চৌধুরী।

বক্তব্য দেন জাইকার চিফ রিপ্রেজেনটেটিক মিকিও হেতাদা। বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা সচিব শাহ কামাল ও গৃহায়ন ও গণপূর্ত সচিব মোহাম্মদ মঈনুদ্দিন আব্দুল্লাহ।

অনুষ্ঠানে জানানো হয়, আরবান রিজিলিয়ার্স প্রজেক্টটি বাস্তবায়নে সহায়তা করবে বিশ্বব্যাংক। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১৭ কোটি ৫ লাখ মার্কিন ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক দেবে ১৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার এবং সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ৬ লাখ ৫ হাজার মার্কিন ডলার। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা ও সিলেট শহরের অবকাঠামো শক্তিশালী করন যে কোনো নির্মাণ যে দুর্যোগ মোকাবেলায় সক্ষম হয় তা নিশ্চিত করা এবং শহরের দুর্যোগ মোকাবেলায় জনগণের সক্ষমতা বৃদ্ধি করা।

প্রকল্পটি বাস্তবায়িত হলে—জরুরি দুর্যোগ মোকাবেলায় ক্যাপাসিটি বৃদ্ধি পাবে। শহরের উন্নয়ন ও নির্মাণ কাজে সচেতনা বাড়বে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন এবং স্বচ্ছতা জবাবদিহিতা বাড়বে।

অন্যদিকে আরবান বিল্ডিং সেফটি প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা দেবে জাইকা। এ প্রকল্পের মাধ্যমে বৃহত্তর ঢাকা ও চট্টগ্রামে বিল্ডিং শক্তিশালী করনে সহায়তা দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নের মধ্যে দিয়ে এ দুই শহরের সরকারি ও বেসরকারি বিল্ডিং শক্তিশালী করতে সহজ শর্তে ঋণ প্রদান করা হবে। শহরের বিল্ডিংগুলোকে ভূমিকম্প ও যে কোনো দুর্যোগ সহনীয় করতে সহায়তা দিতে এ প্রকল্পটি কার্যকর ভূমিকা রাখবে।



মন্তব্য চালু নেই