দুর্গাপুরে সাদামটি প্রকল্পের মালিক ও শ্রমিকদের মানববন্ধন

নেত্রকোনার দুর্গাপুরে সাদামাটি খনিজ প্রকল্পের ইজারাদার, কর্মকতা ও শ্রমিকদের আয়োজনে সাদামাটি উত্তোলনে বাস্তবমুখী রয়েলিটি নির্ধারন এর দাবীতে এক স্মারকলিপি প্রদান, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয় রবিবার।

সকাল ১১টায় উপজেলা চত্তরে সাদামাটি খনিজ প্রকল্পের ইজারাদার, কর্মকতা ও হাজারো শ্রমিকদের অংশ গ্রহনে বাস্তবমুখী রয়েলিটি নির্ধারন এর জন্য স্থানীয় সংসদ সদস্য বরাবর এক স্মারকলিপি প্রদান করা হয়। মানববন্ধন পরবর্তি সমাবেশে শ্রমিকদের পক্ষে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা শিতল সরকার, ইউ.পি সদস্য হাবিবুর রহমান, কৃষকলীগ নেতা স্বাপন হাজং, ইজারাদার বাচ্চু তালুকদার, মতিউর রহমান রতন, কাজল মিয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার, উপজেলা চেয়ারম্যান মোঃ এমদাদুল হক খান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, অত্র অঞ্চলে ৭টি সাদামাটি খনিজ প্রকল্প চালু রয়েছে। সম্প্রতি চিনামাটি বিপনন নির্দেশিকা ২০১৪ নিয়মনীতি প্রনয়নের সময় ইজারাদারগন, সিরামিক্স ম্যানুফেচার এসোসিয়েশন এর কাহাকেও সম্পৃক্ত না করায় বাস্তবসম্মত নীতিমালা প্রনয়ন হয়নি যারফলে সাদামাটি উত্তোলনে দেখা দিয়েছে ব্যাপক দরমুল্য বৈষম্য। এদিকে দরমুল্য বৈষম্যের কারনে খনি প্রকল্প বন্ধ থাকায় হাজারো শ্রমিক মানবেতর জীবন যাপন করছে। অপরদিকে সরকার বিরাট অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

সমাবেশে স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস বলেন, আমি আগামী ৭দিনের মধ্যে শ্রমিকদের স্বার্থে খনিজ মন্ত্রনালয়ের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করবো।

 



মন্তব্য চালু নেই