দুনিয়ার যতো অদ্ভূত আইন

বিশ্বের অনেক দেশেই এমন কিছু আইন প্রচলিত আছে যেগুলোর আসলে তেমন কোনো সারবস্তু নেই। বরং অদ্ভূত কিংবা হাস্যকর আইন হিসেবে সেগুলোকে অভিহিত করা হয়। এসব আইনের বেশিরভাগই দেখা যায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে। এমন কিছু আইন পড়ুন:

১. যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে পুরুষদের জন্য পুরুষ্ট গোঁফ রাখা বিপজ্জনক। রাজ্যটির আইন অনুযায়ী গোঁফওয়ালারা প্রকাশ্যে স্ত্রীকে চুমুও খেতে পারবে না।

২. দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় ১৬ বছর বয়সী বা তার বেশি যে কোনও ব্যক্তি রাজ্যের কাছে ‘Mock Proposal’ রাখতে পারেন। অর্থাৎ আপনি এমন একটি প্রস্তাব রাখবেন যা নিজেও বিশ্বাস করেন না।

৩. যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে শারীরিক সম্পর্কের সময় কোনও নারী পুরুষের উপর উঠতে পারবেন না।

৪. ভারমন্টে একটি আইন অনুযায়ী প্রত্যেক বার নকল দাঁত লাগানোর আগে স্বামীর অনুমতি নিতে হয়।

৫. যুক্তরাষ্ট্রের ওরেগনে অঙ্গরাজ্যে ঘনিষ্ট মুহূর্তে নারী-পুরুষের কেউই ‘অশালীন’ শব্দ ব্যবহার করতে পারবেন না। তবে ‘অশালীন’ শব্দ কোনগুলো তা পরিষ্কার করা হয়নি আইনে।

৬. সিঙ্গাপুরে মেডিকেটেড চুইংগাম ছাড়া অন্য কোনও চুইংগাম বিক্রি করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। লোকজন চুইংগাম চিবিয়ে সেগুলোকে টেবিল, চেয়ার প্রভৃতির নিচে লাগিয়ে দেয়া। এই বদভ্যাস দমন করতেই এই আইন।

৭. যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি মজার নিয়ম চালু রয়েছে। সেখানে সন্ধ্যা ৬টার পর প্রকাশ্যে ‘পাদ’ মারা যাবে না। তবে এই নিয়ম শুধু বৃহস্পতিবারের জন্য।

৮. সুইজারল্যান্ডে রাত ১০টার পর বাথরুমে ফ্ল্যাশ করা নিষেধ। শব্দ দূষণ রোধে এই আইন করা হয়েছে। তবে দাঁড়িয়ে প্রস্রাব করার ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা নেই।

৯. রাশিয়ায় সম্প্রতি আইন করা হয়েছে, সমকামীদের সম্পর্কে শিশুদের জানানো বেআইনি।

১০. সৌদি আরবে নারীদের গাড়ি চালাতে নিষিদ্ধ। সম্প্রতি দেশটিতে গাড়ি চালানোর অপরাধে দু’জন নারী আইনজীবীকে গ্রেপ্তার করা হয়।

১১. যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের কুইটম্যানে মুরগীর রাস্তা পারাপার নিষিদ্ধ!



মন্তব্য চালু নেই