দুই বাংলাদেশিকে মুক্তি দিল আইএস

লিবিয়ার আল গানি তেলক্ষেত্র থেকে অপহরণের ১৮ দিন পর দুই বাংলাদেশিকে মুক্তি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা।

মঙ্গলবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, সন্ধ্যায় মুক্তি পাওয়ার পর হেলাল উদ্দিন ও মোহাম্মদ আনোয়ার হোসেনকে সিরাতের একটি হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য ভর্তি করা হয়েছে। তারা দুই জনই সুস্থ আছেন।

আইএস জঙ্গিরা গত ৯ মার্চ লিবিয়ার সিরাত শহরের দক্ষিণে আল গানি তেলক্ষেত্রে হামলা চালিয়ে ১১ জন নিরাপত্তারক্ষীকে হত্যা করে।

নিরাপত্তা বাহিনী ওই তেলক্ষেত্রের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর নয়জন কর্মীর অপহৃত হওয়ার বিষয়টি জানা যায়। তাদের মধ্যে বাংলাদেশের দুজন ছাড়াও চেক প্রজাতন্ত্র, অস্ট্রিয়া ও ফিলিপাইনের নাগরিক রয়েছেন।

বাংলাদেশি ওই দুই জনের মধ্যে আনোয়ারের বাড়ি নোয়াখালীতে এবং হেলালের জামালপুরে।

সন্ধ্যায় মুক্তি পেলেও একই দিন সকালে হেলাল উদ্দিন তার স্ত্রীকে ফোন করে দুই একদিনের মধ্যে মুক্তি পাওয়ার আশার কথা জানান।

চার মিনিটের ওই কথোপকথনে হেলাল তার স্ত্রী আলেয়া বেগমকে বলেন, অপহরণকারীরা ‘দুই এক দিনের মধ্যে তাকে ছেড়ে দিতে পারে’ বলে তাদের আলোচনা করতে শুনেছেন তিনি।

সকাল ১০টা ২৭ মিনিটে একটি বিদেশি নম্বর থেকে হেলালের ফোন আসে। প্রথমে স্ত্রীর কণ্ঠ চিনতে না পেরে বড় মেয়ে হেলেনাকে চান তিনি।

পরে আলেয়া বেগম জানান, হেলালসহ অপহৃতদের তাদের কর্মস্থল থেকে বহু দূরে একটি ঘরে আটক রাখা হয়েছে। মঙ্গলবার তাদের ফোন থেকেই পরিবারের সঙ্গে কথা বলার সুযোগ দেওয়া হয়েছে।

টেলিফোনে হেলাল তার পরিবারকে বলেছেন, অপহরণকারীরা দিনে একবার খাবার দিলেও তারা এখনো সুস্থ আছেন।

গত বছর ইরাক ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বড় একটি এলাকা নিজেদের দখলে নিয়ে খিলাফত কায়েমের ঘোষণা দেয় আইএস, যার মধ্য দিয়ে নতুন করে বিশ্বজুড়ে জঙ্গিবাদের উত্থানের শঙ্কা তৈরি হয়।

সিরিয়া ও ইরাকে এই জঙ্গি দলটির হাতে নিহত হয়েছে কয়েক হাজার মানুষ। গত এক বছরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, মিশর, জর্ডান ও তুরস্কের অর্ধশতাধিক নাগরিককে জিম্মি করার পর তাদের শিরোশ্ছেদ করে ইন্টারনেটে ভিডিও প্রকাশ করেছে এই সন্ত্রাসীরা।



মন্তব্য চালু নেই