দীর্ঘ ৬ বছর পর পৃথিবীর আলো দেখবেন মিশরের সাবেক প্রেসিডেন্ট!

দীর্ঘ ৬ বছর জেলে কাটানোর পর অবশেষে বাইরের পৃথিবীর আলো দেখবেন মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মুবারক। এই সপ্তাহেই জেল থেকে ছেড়ে দেওয়া হবে তাঁকে।

২০১১-য় আরব বসন্তের শুরুতে মিশরে যে অভ্যুত্থান হয়, তাতে ক্ষমতাচ্যুত হন ৩০ বছর দেশের প্রেসিডেন্ট থাকা হোসনি মুবারক। জেলে পুরে দেওয়া হয়, দুর্নীতি থেকে হত্যা- নানা অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। একের পর এক মামলায় বিচার চলার পর খুনের অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন তিনি। তাই জেল মুক্ত হতে চলেছেন ৮৮ বছরের এই প্রাক্তন প্রেসিডেন্ট।

অভ্যুত্থানের জেরে ২০১১-র ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন মুবারক। তার ২ মাস পর থেকেই তিনি জেলবন্দি, গারদ ও সেনা হাসপাতাল- এর মধ্যে দিন কাটছে। তাঁর আইনজীবী জানিয়েছেন, মুক্তির পর কায়রোর পাশে হেলিওপলিসে নিজের বাড়িতে ফিরে যাবেন তিনি।

মুবারকের অবশ্য প্রেসিডেন্টের প্রাসাদ রক্ষণাবেক্ষণের অর্থ নয়ছয় করার কারণে জেল খাটার কথা ছিল। কিন্তু খুনের মামলায় দীর্ঘদিন আটক থাকায় ওই শাস্তির মেয়াদ সেখান থেকে বাদ দেওয়া হয়েছে। তাই আর তাঁর মুক্তিতে কোনও বাধা নেই।

তাঁর বিরুদ্ধে ১৮দিন ধরে যে অভ্যুত্থান নয়, তাতে অংশ নেওয়া ২৩৯জন বিক্ষোভকারীকে খুনের ষড়যন্ত্রের কারণে ২০১২-য় হোসনি মুবারককে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়। কিন্তু পরে অব্যাহতি দেওয়া হয় ওই মামলা থেকে।

আরব বসন্তের জেরে পশ্চিম এশিয়া ও আফ্রিকার মুসলিম রাষ্ট্রগুলির একের পর এক স্বৈরাচারী শাসক ক্ষমতা হারান। তিউনিসিয়ার প্রেসিডেন্ট বেন আলি সৌদি আরবে পালিয়ে যান, রাস্তার ওপর বিদ্রোহীদের হাতে প্রাণ হারান লিবিয়ার সর্বাধিনায়ক মুয়াম্মর গদ্দাফি।

ইয়েমেনের প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ ক্ষমতা ছাড়তে বাধ্য হলেও বিদ্রোহীদের বিরুদ্ধে তাঁর যুদ্ধ এখনও চলছে, সিরিয়ার বাশার আল আসাদ প্রেসিডেন্ট পদ ধরে রাখলেও গৃহযুদ্ধের জেরে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গোটা রাষ্ট্র।-আনন্দ বাজার



মন্তব্য চালু নেই