দীর্ঘ জীবনের রহস্য প্রকাশ করলেন ১৪০ বছরের নারী

আসুন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারীর সাথে পরিচিতি হই। তিনি ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার পুরকাত্রার বাসিন্দা আনামি। আনামির দাবি তার বয়স ১৪০ বছর। তবে দেখে মনে হয় ১০০ বছরও হবে না। আর সেজন্য তিনি ডিএনএ টেস্ট করাতেও প্রস্তুত। তার দাবি সত্য হলে তিনিই হবেন এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক মানুষ।

 

বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী প্রতিযোগিতায় অংশ নিতে চান আনামি। রাশিয়ায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতার অংশ হিসেবে ডিএনএ পরীক্ষার অপেক্ষায় আছেন তিনি। এত অংশ নিতে পুরকাত্রাতার জেলাপ্রধানের সাথেও দেখা করেছেন আনামি। প্রতিযোগিতায় জিতলে তিনি হবেন গত দুই দশকে বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক ব্যক্তি। আর পুরস্কার পাবেন ছয় লাখ ৩০ হাজার ইউরো। বাংলাদেশী মুদ্রায় প্রায় পাঁচ কোটি ৫৯ লাখ টাকা। আর ইন্দোনেশিয়ার মুদ্রায় তা প্রায় ১৩ বিলিয়ন রুপি।

anami-family

পরিবারের সাথে ১৪০ বছর বয়সী আনামি

আনামির আছে ১২ সন্তান, ২৬ নাতি ও ৩৬ পুতি (নাতিদেরর সন্তান)। তার দীর্ঘ জীবন লাভের গোপন রহস্যও প্রকাশ করেছেন তিনি। সবসময় হাসি-খুশি থাকা, অন্যদের সাহায্য করা এবং পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা- এর কারণ বলে মনে করেন তিনি।

anami-rice

এখনো ঘরের টুকিটাকি কাজ করতে সক্ষম তিনি

ইন্দোনেশিয়ার কমপাং বুঙ্গুর সরং গ্রামে পরিবার নিয়ে ছোট একটি ঘরে থাকেন তিনি। এখনো তিনি ঘরের টুকিটাকি কাজ ও রান্নায় সহায়তা করতে সক্ষম।

anami-happy

হাসি-খুশি থাকা, অন্যদের সাহায্য এবং পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন তিনি

উল্লেখ্য বর্তমানে স্বীকৃতিপ্রাপ্ত বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হলেন যুক্তরাষ্ট্রের জেরালিন টালি। তার বয়স ১১৫ বছর। আর এ পর্যন্ত সবচেয়ে বেশি বয়স্ক মানুষের খাতায় নাম লিখিয়েছিলেন ফ্রান্সের জিমি ক্যালমেন্ট। তিনি ১৯৯৭ সালে ১২২ বছর ৫ মাস ১২ দিন বয়সে মারা যান।



মন্তব্য চালু নেই