দিল্লি নির্বাচনে ২৩০ কোটিপতি

ভারতের দিল্লি বিধানসভা নির্বাচনে কোটিপতিদের দাপট সবসময়ই থাকে। এবার কোটিপতি প্রার্থীর সংখ্যা ২৩০ জন। এর মধ্যে কংগ্রেসের কোটিপতি প্রার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। মোট প্রার্থী ৬৭৩ জন।

রাজধানী নয়াদিল্লিতে ক্ষমতা ধরে রাখার লড়াইয়ে সব দলই মরিয়া হয়ে মাঠে নামে। ভারতে এখন বিজেপির জোয়ার চলছে। খরায় পড়েছে দেশটির সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস। আর চমক দেখিয়ে রাজনীতি গরম করা আম আদমি পার্টি (এএপি) টিকে রয়েছে রাজধানীর রাজনীতিতে। এ অবস্থায় প্রার্থী নির্বাচনে নতুনত্ব এনেছে সব দলই।

এক সপ্তাহ বাদে ৭ ফেব্রুয়ারি হবে দিল্লির বিধানসভা নির্বাচন। এই নির্বাচনে চোখ রাখছে ভারত ও বিদেশি সংস্থা। নয়াদিল্লিভিত্তিক সংস্থা অ্যাসোসিয়েশন অব ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) শুক্রবার নির্বাচনের প্রার্থীদের তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছে, এবারের নির্বাচনেও কোটিপতির সংখ্যা কম নয়। গত বছর এ সংখ্যা ছিল ২৬৫। বলে রাখা ভালো, দিল্লিতে সবশেষ বিধানসভা নির্বাচন হয় ২০১৩ সালে। কিন্তু কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এএপি কোয়ালিশন সরকার গঠন করলেও পরে তা ভেঙে দিতে হয়। এরপর সেখানে রাষ্ট্রপতির শাসন জারি হয়। নিয়ম অনুযায়ী নতুন করে আবারও নির্বাচন হচ্ছে।

এডিআরের প্রতিষ্ঠাতা সদস্য জাগদীপ ছকার জানিয়েছেন, এবারের ৬৭৩ প্রার্থীর মধ্যে ৬২ জনের ১০ কোটি রুপির বেশি সম্পদ রয়েছে। সবচেয়ে বেশি সম্পদের মালিক শিরোমণি আকালি দলের প্রার্থী মজিনদার সিং সিরসার। নয়াদিল্লির রাজৌরি গার্ডেন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করা এই প্রার্থীর মোট সম্পদের পরিমাণ ২৩৯ কোটি রুপি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।



মন্তব্য চালু নেই