দিবালিৎসিভ ছাড়ছে ইউক্রেন সেনারা

পূর্ব ইউক্রেনের দিবালিৎসিভ শহর ছাড়তে শুরু করেছে সরকারি সেনারা। রাশিয়া সমর্থিত বিদ্রোহীদের সঙ্গে প্রচণ্ড লড়াইয়ের পর বুধবার সকাল থেকে ইউক্রেন বাহিনী শহর থেকে চলে যেতে শুরু করে।
প্রেসিডেন্ট পেট্রো পেরোশেঙ্কো জানিয়েছেন, সকালের মধ্যেই ৮০ শতাংশের বেশি সেনা শহর ছেড়ে গেছে। বাকি সেনাদের পর্যায়ক্রমে সরিয়ে নেয়া হবে।
প্রত্যক্ষদর্শীরা সারি সারি ট্যাংকসহ সেনাবহরকে দিবালিৎসিভ ছেড়ে চলে যেতে দেখার কথা জানিয়েছেন।
রবিবার রাতে মিনস্কে রাশিয়া, ইউক্রেইন, ফ্রান্স ও জার্মানির নেতাদের বৈঠকে যুদ্ধবিরতির চুক্তি হয়। কিন্তু যুদ্ধবিরতি সত্ত্বেও দিবালিৎসিসে এ কয়দিন সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করেছে বিদ্রোহীরা। তারা শহরটির অধিকাংশ এলাকা দখলে নিয়েছে।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ‘ইউক্রেন বাহিনী অবরুদ্ধ হয়ে পড়েছে এবং লড়াই থেকে পিছু হটতে বাধ্য হয়েছে।’
যেসব সেনা আত্মসমর্পণ করবে বিদ্রোহীদের তাদেরকে খাদ্য ও কাপড় দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমি ধারণা করছি সাধারণ বুদ্ধির উদয় হবে।’
দিবালিৎসিভে লড়াইয়ে যুদ্ধবিরতি চুক্তি ভেঙে পড়েনি জানিয়ে ল্যাভরভ বলেন, চুক্তিটি সইয়ের সময় শহরটি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার অংশ ছিল।
তবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মঘেরিনি বলেছেন, দিবালিৎসিভে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতায় যুদ্ধবিরতি স্পষ্টতই লঙ্ঘিত হয়েছে।



মন্তব্য চালু নেই