দিনাজপুরের কিছু খবর

দিনাজপুরে প্রথম সফল আইসিডি পেসমেকার প্রতিস্থাপন

চীফ কনসালটেন্ট কার্ডিওলজি ডাঃ কেএম সোহাইল এর তত্তাবধানে ঢাকার বাইরে এই প্রথম দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনষ্টিটিউটে আইসিডি পেসমেকার প্রতিস্থাপন সফল ভাবে সম্পন্ন হয়েছে।
হাসপাতাল সূত্রে জানা যায়, মোঃ আব্দুল লতিফ (৩৯) গ্রামঃ পাকেরহাট, খানসামা, দিনাজপুর ২০০৯ সাল থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন। এ কারনে বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন ডাক্তারের পরামর্শ নিয়েছিলেন। বাংলাদেশের বড় বড় হাসপাতালসহ দেশের বাইরে দিল্লির স্কট হাসপাতাল ও এপোলোর হাসপাতালে ডাক্তাররা পরামর্শ দিয়েছিলেন যে একটি বিশেষ ধরনের পেসমেকার (আইসিডি) প্রতিস্থাপন প্রয়োজন। কিন্তু সেখানেও এই অপারেশন করার মত রোগীকে উপযোগী করা সম্ভব হয়নি। পরবর্তীতে আব্দুল লতিফ ডাক্তারের পরামর্শক্রমে নিয়মিত ওষুধ গ্রহণ সেবন করছিলেন। কিন্তু কিছুদিন পূর্বে তার রোগের উপসর্গ গুলো দেখা দিলে জরুরী ভিত্তিতে জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ভর্তি হয়। সেখানে চীফ কনসালটেন্ট কার্ডিওলজি ডাঃ কেএম সোহাইল-এর কাছে চিকিৎসা শুরু করেন এবং রোগীকে অপারেশনের উপযোগী করে জিয়া হার্ট ফাউন্ডেশনেই আইসিডি স্থাপনের সিদ্ধান্ত নেন। সে সিদ্ধান্ত অনুযায়ী গত ০৪/১১/২০১৪ ইং তারিখে সফলভাবে ঢাকার বাইরে এই প্রথম জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে আইসিডি পেসমেকার প্রতিস্থাপন করা হয়। ডাঃ সোহাইলকে সহযোগিতা করেন¡ চীফ কার্ডিয়াক সার্জন ডাঃ মোঃ ফয়েজুল ইসলাম, সিনিয়র কনসালটেন্ট ডাঃ মোঃ জগলুল কবির ও কনসালটেন্ট কার্ডিওলজি ডাঃ মোঃ ইখতিয়ার হাসান খান প্রমুখ। এই অপারেশনে টেকনিক্যাল সাপোর্টের জন্য কোম্পানিকর অভিজ্ঞ টেকনিক্যাল টিম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য,আইসিডি-এর অর্থ ইমপ্লান্টেবল কার্ডিওভার্টার ডিফিব্রিলেটর যা সাধারণ পেসমেকারের চেয়ে আলাদা। যে সমস্ত রোগীর হৃদস্পন্দন হঠাৎ করেই স্বাভাবিকের চেয়ে অনেক বেশী হয়ে যায় যা কয়েক সেকেন্ডেই রোগীর হার্ট বন্ধ হয়ে যেতে পারে, যার কারনে রোগীর মৃত্যু হতে পারে। এই আইসিডি পেসমেকার অস্বাভাবিক হৃদস্পন্দনকে উচ্চ মাত্রার শক দিয়ে স্বাভাবিক হৃদস্পন্দন ফিরিয়ে আনে। এছাড়াও স্বাভাবিক পেসমেকারের মত হৃদস্পন্দন কমে গেলেও তা বাড়াতে সক্ষম। এই সফল অপারেশন জিয়অ হার্ট ফাউন্ডেশন এন্ড রিসার্চ ইনষ্টিটিউটের চিকিৎসা সেবাকে আরো গতিশীর করে সাধারন মানুষের আস্থা অর্জনে সক্ষম হবে। জিয়া হার্ট ফউন্ডেশন হাসপাতালের একের পর এক সাফল্য ঢাকাই বাইরে হৃদ রুগিদের আসার সঞ্চার করেছে। রুগি এখন পূর্ণ সুস্থ্য আছে এবং কথা বলছে। আইসিডি পেসমেকার প্রতিস্থাপন এশিয়ার ঢাকা, ভারত,সিঙ্গাপুর, ব্যঙ্কক ছাড়া আর কোথাও হয়না। এসব স্থানের পর এই প্রথম দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতালে হলো। এই হাসপাতালের চিকিৎসা সেবার মানউন্নত হওয়ায় এবং দক্ষ ও বিশেষজ্ঞ ডাক্তার থাকায় ভারতের শিলিগুড়ি, জলপাইগুড়ি, কালিয়াগঞ্জ, রায়গঞ্জ থেকেও অনেক হৃদ রুগি আসছে। উত্তরাঞ্চলে হুদ রুগিদের জন্য জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এক আশির্বাদ হিসাবে আবির্ভুত হয়েছে। বিভিন্ন দেশে বা ডাকায় এই আইসিডি পেসমেকার প্রতিস্থাপনে যে অর্থ ব্যায় হবে তার চেয়ে অনেক কমে এখানে আইসিডি পেসমেকার প্রতিস্থাপন করা হয়েছে।

বিরামপুরে হরতালে জামায়াতের পিকেটিং ও বিক্ষোভ মিছিল: বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারী জেনারেল কামারুজ্জামানের মৃত্যুদন্ড রায়ের প্রতিবাদে ও জামায়াত-শিবিরের সকল নেতৃবৃন্দের মুক্তির দাবীতে ৫ নভেম্বর ৪৮ ঘন্টা হরতালের প্রথম দিন বুধবার জেলায় পিকেটিং ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
হরতালজেলা আমীর আনোয়ারুল ইসলামের নেতৃত্বে বিরামপুর উপজেলার বিক্ষোভ মিছিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রচার বিভাগের সেক্রেটারী অধ্যাপক মুহাদ্দিস এনামুল হক, উপজেলা ভারপ্রাপ্ত আমীর আমজাদ হোসাইন, সেক্রেটারী অধ্যাপক মকছেদ আলী, বায়তুলমাল সেক্রেটারী হাফিজুল ইসলাম ও পৌর আমীর অধ্যাপক এ, এস, এম ফারুক। এছাড়া বোচাগঞ্জ, চিরিরবন্দর, খানসামা, পার্বতীপুর, ফুলবাড়ী, হাকিমপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলায় পিকেটিং ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। হরতাল চলাকালে দূরপাল¬ার ও অভ্যন্তরীন কোন যানবাহন চলাচল করেনি। স্কুল-কলেজ মাদরাসায় ক্লাস পরীক্ষা তেমন হয়নি। ব্যাংক-বীমায় লেন-দেন কম হয়েছে।
আইন-শৃঙখলা ও নিরাপত্তার জন্য সার্বক্ষনিক পুলিশের পাশাপাশি বিজিবির টহল অব্যাহত ছিল। উলে¬খ্য যে, কাহারোল, বীরগঞ্জ ও সদর থানা হরতালের আওতামুক্ত ছিল।

পার্বতীপুরে ট্রাক্টরের ধাক্কায় কলেজ শিক্ষক নিহত: পার্বতীপুর-ফুরবাড়ী সড়কের বাগড়া নামক স্থানে সহকারী অধ্যাপক মোঃ ওয়াজেদ আলী (৪৭) ট্রাক্টরের চাকায় পৃষ্ঠ হয়ে নিহত হয়েছে। নিহতজানা গেছে, পার্বতীপুরের ভবানীপুর শেরপুর গ্রামের নজির হোসেনের পুত্র ওয়াজেদ আলী ফুলবাড়ী ,মহিলা কলেজের সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন। বুধবার দুপুর আনুমানিক আড়াই টায় কলেজের কাজ শেড়ে নিজ বাড়ী পার্বতীপুর ভাবানীপুরে মোটরসাইকেল যোগে আসার সময় উল্লেখিত স্থানে বালু ভর্তি ট্রাক্টর সরাসরি ধাক্কাদেয়। ট্রাক্টরের ধাক্কায় মোটারসাইকেল চালক সহকারী অধ্যাপক ওয়াজেদ আলী ঘটনাস্থলেই মারা যায়। সহকারী অধ্যাপক ওয়াজেদ আলীর মৃত্যু কবর কলেজে পৌছলে শোকের ছাঁয়া নেমে আসে।
দিনাজপুর হাবিপ্রবিতে সভা-সমাবেশ ও মিছিল নিষিদ্ধ: হাজী মোহম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ৫ নভেম্বর বুধবার থেকে ১১ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের সভা সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করা হয়েছে। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন এর সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির এক জরুরী সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসির দণ্ড: বিরামপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে পিটিয়ে হত্যার দায়ে দিনাজপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত বুধবার (০৫ নভেঃ) ঘাতক স্বামীকে ফাঁসির দণ্ডাদেশ দিয়েছে। হত্যা
মামলা সূত্রে প্রকাশ, বিরামপুর উপজেলার বিজুল কঞ্চিগাড়ী গ্রামের মোবাশ্বের আলম (৩২) স্ত্রী তারতিনা খানমকে (২০) বিয়ের পর থেকে যৌতুকের দাবিতে স্ত্রীকে নির্যাতন চালিয়ে আসছিল। তারতিনা খানম নওগাঁ জেলার ধামইরহাটের আঙ্গুরতোয়া গ্রামের আমিরুল ইসলামের মেয়ে। বিয়ের দেড় বছর পর ২০১২ সালের ৩০ অক্টোবর মোবাশ্বের তার স্ত্রী তারতিনা খানমকে (২০) শ্বাসরোধ করে হত্যা করে লাশ ঘরে ঝুলিয়ে রেখে পালিয়ে যায়।
এ ঘটনায় তারতিনার পিতা বিরামপুর থানায় হত্যা মামলা করেন। মোবাশ্বের বিরামপুর উপজেলার গঙ্গাপুর উচ্চ বিদ্যালয়ের সহাকারী শিক্ষক। মামলার তদন্ত কর্মকর্তা এস.আই বজলুর রশীদ ২০১২ সালের ২৬ ডিসেম্বর মোবাশ্বেরকে গ্রেফতার করে জেল হাজতে পাঠান এবং তখন থেকে মোবাশ্বের হাজতবাস করছেন।
দিনাজপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞজজ আকতারুল আলম মামলার শুনানী শেষে বুধবার (৫ নভেঃ) মোবাশ্বেরকে ফাঁসির দণ্ডাদেশ প্রদান করেছেন। রায়ের সময় উপস্থিত তারতিনার পিতা  আমিরুল ইসলাম ঘাতক জামাইয়ের ফাঁসির দণ্ডাদেশের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন।
হিলি সীমান্তে ২ বাংলাদেশিকে ফেরত দিল বিএসএফ: কাজের সন্ধানে দিল্লি যাওয়ার সময় আটক দুই বাংলাদেশিকে বর্ডার গার্ড অব বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।বিজিবি ______ বুধবার দুপুর দেড়টায় হিলি সীমান্তের চেকপোস্ট গেটের সীমান্ত চৌকিতে দুই বাহিনীর কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফেরত দেয়া হয়। বৈঠকে বিএসএফের পক্ষে উপস্থিত ছিলেন হিলি ক্যাম্প কমান্ডার ইন্সপেক্টর পাল ইয়াদব এবং বিজিবির পক্ষে উপস্থিত ছিলেন হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুল মান্নান। জীবন নিয়ে ফিরে আসা দুই বাংলাদেশি হলেন- ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি উপজেলার লাকিয়াডাঙ্গি গ্রামের শাহাজাহানের ছেলে সাকির আলী (১৯) ও একই এলাকার ট্যারাংডুবড়ি গ্রামের হাফিজ উদ্দিনের ছেলে হাসান (১৯)। ফেরত আসা বাংলাদেশিরা জানান, কাজের সন্ধানে হিলি সীমান্তের কামাল গেট এলাকা দিয়ে দালালের মাধ্যমে মঙ্গলবার বিকেলে ভারতে প্রবেশ করেন তারা। এরপর দিল্লি যাওয়ার জন্য বাসে উঠলে হিলি বিএসএফ ক্যাম্পের সামনে থেকে তাদের আটক করে বিএসএফ। বিজিবি হিলি আইসিপি চেকপোস্ট ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুল মান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিএসএফ দুই বাংলাদেশিকে হস্তান্তর করেছে। আইনী প্রক্রিয়া শেষে তাদের হাকিমপুর থানায় সোপর্দ করা হয়ে।



মন্তব্য চালু নেই