দিনাজপুরের সংবাদ (১১/৬/১৪)

মাহমুদুল হক মানিক, দিনাজপুর প্রতিনিধি:
## ঘোড়াঘাটে কিশোরী ধর্ষিত ।। গ্রাম্য শালীস মিমাংসা না হওয়ায় থানায় এজাহার
দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ঘোড়াঘাটে আমেনা (১৪) নামের এক কিশোরী ধর্ষিত হয়েছে। গ্রাম্য শালীসে মিমাংসা না হওয়ায় অবশেষে এক সপ্তাহ পর থানায় এজাহার দাখিল করা হয়েছে।
এজাহার দাখিলের এক সপ্তাহ অতিবাহিত হলেও থানা পুলিশ এজাহারটি রেকর্ড ভুক্ত করেনি। এজাহার সূত্রে জানা গেছে, ঘোড়াঘাট উপজেলার বিরি মাঝিয়ান গ্রামের দিন মজুর কিশোরী আনিছুর রহমানের কন্যা আমেনা (১৪) গত ২২মে বাড়িতে একা অবস্থান কালে একই গ্রামের বাবলু মিয়ার পুত্র গোলাম রব্বানী (২০) তাকে একা পেয়ে ইচ্ছার বিরুদ্ধে জোরপূর্বক ধর্ষণ করতে থাকে। এ সময় কিশোরীর চিৎকারে গ্রাম বাসী ঘটনাস্থলে আসলে লম্পট ধর্ষক গোলাম রব্বানী পালিয়ে যায়। এ ব্যাপারে জনৈক ইউপি সদস্য নুরুল ইসলাম (চিনি) মেম্বরের কাছে বিচার প্রার্থী হয়। গ্রামে একাধিকবার শালিস বসে। শালিসে মিমাংসা না হওয়ায় অবশেষে কিশোরীর মা রাহেনা বেগম বাদী হয়ে ধর্ষকের বিরুদ্ধে ঘোড়াঘাট থানায় একটি ধর্ষণ মামলার এজাহার দাখিল করেন এজাহার দাখিলের এক সপ্তাহ অতিবাহিত হলেও এজাহারটি রেকর্ড ভুক্ত করা হয়নি।

## সীমান্তে কচ্ছপের শুটকী, রৌপ্য আটক করেছে বিজিবি
দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে বিজিবি বিরামপুর কুন্দনহাট এলাকায় অভিযান চালিয়ে কচ্ছবের শুটকি, নরফিন ইনজেকশনসহ ভারতীয় মালামাল আটক করেছে।
১০ জুন ভোরে গোপন সংবাদের ভিত্তিতে দিনাজপুর ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের রাণীনগর বিওপি সুবেদার আক্কাস আলী’র নেতৃত্বে একটি টহলদল দিনাজপুর জেলার বিরামপুর কুন্দন হাট নামক স্থানে অভিযান চালায়।
এসময় মালিকবিহীন অবস্থায় ৪,৯১০ পিচ নরফিন ইনজেকশন, ৩২ কেজি কচ্ছপের শুটকী এবং ০১ টি সাইকেল উদ্ধার করে। এছাড়াও গত ০৯ জুন সকাল থেকে রাত ১২টা পর্যন্ত ৪০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের বিজিবি সদস্যরা ফুলবাড়ী ও বিরামপুর থানার পাঠানছড়া, বিজুল, বেগমমোড়, জয়নগর, দলার দরগা এবং ফুলবাড়ী রেলষ্টেশনে পৃথক অভিযান চালিয়ে মালিকবিহীন অবস্থায় ০৬ কেজি রৌপ্য, ১৩৫ বোতল ফেন্সিডিল, ৪৬ কেজি জিরা, ৩৯৬ টি ইমিটেশন সামগ্রী, ০৫ টি প্রসাধনী সামগ্রী, ০১ টি সাইকেল, ১৫ টি শাড়ী, ০৭ টি শার্ট পিচ, ০২ টি বিছানার চাদর, ২৫ টি ষ্টীল সামগ্রী এবং ২২০ প্যাকেট আতশ বাজি আটক করে।

## দিনাজপুর হাবিপ্রবি’তে ডে-কেয়ার সেন্টার চালু
দিনাজপুর প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের জন্য ডে কেয়ার সেন্টার চালু করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন ডে কেয়ার সেন্টারের শুভ উদ্বোধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের পোষ্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. মো. আনিস খান, কৃষি অনুষদের ডীন প্রফেসর টিএমটি ইকবাল, প্রক্টর প্রফেসর ড. এ টি এম শফিকুল ইসলাম, ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ড. মো. শাহাদৎ হোসেন খানসহ বিশ্ববিদ্যালয়ের উর্দ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। ডে কেয়ার সেন্টারে বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ৬ মাস থেকে আড়াই বছর বয়সী শিশুদের সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত রাখা যাবে। এখানে শিশুদের জন্য বিভিন্ন ধরনের খেলনা ও বিনোদনের ব্যবস্থা রাখা হয়েছে।বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মজীবী মায়েদের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে ডে কেয়ার সেন্টার চালু করা হয়েছে। এতে করে শিশু সন্তানদের নিয়ে মায়েদের আর কোন চিন্তা থাকবে না। সন্তানরাও মায়েদের কাছাকাছি থাকতে পারবে।

## নবাবগঞ্জে সহকারি শিক্ষা অফিসার কর্তৃক মানবাধিকার কর্মী লাঞ্চিত
দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা সহকারি শিক্ষা অফিসার কর্তৃক মানবাধিকার কর্মীকে লাঞ্চিত করেছে। এ ব্যাপারে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগসহ থানায় সাধারণ ডাইরী করা হয়েছে। অভিযোগে জানা যায়, দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলা সহকারি শিক্ষা অফিসার জহুরুল ইসলাম যোগদান পর হতেই বিভিন্ন স্কুলে শিক্ষকদের নিকট থেকে বিভিন্ন অজুহাতে মোটা অংকের উৎকোচ দাবীসহ নিয়োগ বাণিজ্য করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়। ভাদুরীয়া রনজয়পুর দাখিল মাদ্রাসায় শিক্ষক নিয়োগের সময় মাদ্রাসার সুপার সাইফুল ইসলামের নিকট থেকে মোটা অংকের উৎকোচ টাকার দাবী করেন। উৎকোচ দিতে অস্বীকার করলে শিক্ষা অফিসারের কুক্ষিগত কতিপয় লোক দ্বারা ভূয়া স্বাক্ষর করে সুপার সাইফুল ইসলামের চাকুরীর ইস্তফা পত্র সৃষ্টি করেন। চাকুরীতে বিঘœ ঘটাতে থাকে। এতে সুপার বিজ্ঞ আদালতে মামলা করলে কমিটি কর্তৃক তাকে পুনঃ নিয়োগ দেওয়া হয়। এ ব্যাপারে সহকারি শিক্ষা অফিসার জহুরুল ইসলামের স্বার্থ হাসিল না হওয়ায় সে গায়ের জোরে তার নিয়োগকৃত সন্ত্রাসী বাহিনীর মাধ্যমে নানা ধারণের হুমকিসহ বিঘœ ঘটাতে থাকে। এ সংক্রান্ত সুপার উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে দরখাস্ত দাখিল করলে তিনি দরখাস্তটি শিক্ষা অফিসার উপর দায়িত্ব অর্পন করেন। অভিযোগের প্রেক্ষিতে ১০ই জুন বেলা ১২টায় সহকারি শিক্ষা অফিসারের কক্ষে সাংবাদিক ও মানবাধিকার কর্মী মোঃ হাফিজ তথ্য সংগ্রহ করতে গেলে সহকারি শিক্ষা অফিসার তাকে লাঞ্চিত করে। এ ব্যাপারে মানবাধিকার কর্মী থানায় জিডি করেছেন। এ ঘটনায় মানবাধিকার সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাসহ সংশি¬ষ্ট শিক্ষা বিভাগের উর্ধ্বতন কর্মকর্তার জরুরী প্রতিকার মূলক ব্যবস্থা গ্রহণে আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

## ঘোড়াঘাটে ভন্ড জ্বীনের রোষানলের শিকার গ্রামবাসী
দিনাজপুর প্রতিনিধি: ঘোড়াঘাট উপজেলার এক ভন্ড জ্বীনের সম্রাজ্ঞী’র রোষানলে পড়েছে আলহাজ্ব আইয়ুব আলী মোল¬া নামের এক ব্দ্ধৃসহ বিশিষ্ট ব্যবসায়ী ও গ্রামের একাধিক ব্যক্তি। চুরি, ডাকাতি ও হারিয়ে যাওয়া জিনিসপত্র জ্বীন দিয়ে উদ্ধারের নামে প্রতারনার ব্যবসা চালিয়ে যাচ্ছে ভন্ড জ্বীনের সম্রাজ্ঞী ছালেমা বেগম।উপজেলার বিশাইনাথপুর (দামপাড়া) সরেজমিনে গেলে গ্রামবাসী লাইলী বেগম, মোকছেদ, মুসফিকুর, হবিবর রহমান, সরোয়ারসহ অনেকে ভন্ড জ্বিনের সম্রাজ্ঞী ছালেমা বেগমের প্রতারনা চাঞ্চল্যকর কাহিনী তুলে ধরেন। তারা জানান, ছালেহা বেগম দীর্ঘদিন যাবত গ্রামের মানুষের বাসা বাড়ির জিনিসপত্র নিজেই চুরি করে পরে জ্বীন চালানার নাটক করে উদ্ধার করে দিয়ে লোকজনের কাছে টাকা আদায় করতো। তার এধরনের প্রতারনা ধরা পড়লে তার আপন ভাসুড়সহ গ্রামবাসীরা তাকে সামাজিকভাবে সাজা প্রদান করেন। গ্রামবাসীদের কঠিন নজরদারীর কারনে তার চুরি ও প্রতারনার ব্যবসা বন্ধ হয়ে যায়। ভন্ড জ্বীনের সম্রাজ্ঞী ছালেমা বেগম আক্রোসমুলকভাবে গত ৩রা মে রাতে নিজের মাথার চুল নিজেই আংশিক কেটে ও মাথায় সামান্য রক্তাক্ত জখম করে হৈহুলে¬ার ও চিৎকার করে গ্রামবাসীকে জাগিয়ে তুলে। গ্রামবাসীরা ও তার স্বামীসহ কিছু কু-চক্রী ব্যক্তি রবিউল ইসলাম, রকিবুল ইসলাম, মামুনুর রশিদ, নুর ইসলামসহ আরও তিন চারজনের বিরুদ্ধে হামলা ও মারপিটের অভিযোগ করে। ঘটনাস্থলে অভিযুক্তদের কাউকেই দেখা যায়নি। সম্পূর্ন মিথ্যা ও প্রতারনা করে মামলা করেছে। ইতিপূর্বে ছালেমা বেগমের স্বামী মাহফুজার রহমান তুচ্ছ ঘটনার জের ধরে তার নিজ গোষ্ঠীর লোকদের নামে মামলা দায়ের করে। গ্রামবাসীরা ছালেমা বেগম ও তার স্বামীর দায়ের করা মিথ্যা মামলার সুষ্ঠ তদন্তের জন্য জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করেছেন।



মন্তব্য চালু নেই