রিজেন্ট বোর্ডের সিদ্ধান্ত

দিনাজপুরের ঐতিহাসিক কান্তজিউ মেলায় নগ্ননৃত্য ও অশ্লীলতা বন্ধের দাবি

দিনাজপুরের ঐতিহাসিক কান্তজিউ মেলায় নগ্ননৃত্য ওঅশ্লীলতা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল, মানব বন্ধন ও স্মারকলিপি প্রদানের কর্মসূচী পালন করেছে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা। তাঁরা এ ব্যাপারে সরাসরি প্রশাসনের যোগসাজস আছে বলে অভিযোগ করে দ্রুত বন্ধের দাবি জানান।

ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি কাহারোল উপজেলা আমতলা মোড়ে মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলসহকালে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোহাম্মদ রবিউল ফয়সালের নিকট স্মারকলিপি প্রদান করেন।

বুধবার দুপুর ১২টায় সাংবাদিকদের স্মারকলিপি প্রদান করেন কৃষক সমিতির সভাপতি মো. মিজানুর রহমান এবং সাধারণ সম্পাদক নির্মল কুমার।

এ বিষয়ে জেলা কমিউনিষ্ট পার্টির সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড অধ্যাপক প্রশান্তু কুমার সেন জানান, উপমহাদেশের ঐতিহাসিক কান্তজিউ মেলাকে কেন্দ্র করে বিনোদনের নামে যে নগ্ননৃত্য ওঅশ্লীলতা শুরু হয়েছে তা অবিলম্বে বন্ধের দাবি জানাচ্ছি। কারণ এতে মন্দিরে পবিত্রতা নষ্ট হচ্ছে এবং যুব সমাজ অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে। বাড়ছে অপরাধ প্রবণতা। দেশ-বিদেশের পর্যটকদের কাছে সুনাম ক্ষুন্ন হয়েছে।

কাহারোল থানার ওসি পৃথ্বিশ কুমার রায় জানান, বিষয়টি নিয়ে আমরা মেলা পরিচালনা কমিটির সাথে বৈঠক করেছি। মেলায় আর কোন প্রকার নগ্ননৃত্য ও অশ্লীল কোন কার্যক্রম চলবে না এ বিষয়ে তারা আমাদের আশ্বস্ত করেছে। তারপরেও কোন অভিযোগ আসলে তাৎক্ষণিক ভাবে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফয়সাল জানান, মেলায় নগ্ননৃত্য ও অশ্লীলতা রোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে নগ্ননৃত্য ও অশ্লীলতার অভিযোগে বিনোদন কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। মেলায় এখন সুস্থ্য ও সুন্দর পরিবেশ বিরাজ করছে। আমি আশা করছি আমাদের পদক্ষেপের ফলে মেলার সুনাম বৃদ্ধি পাবে।

 

হাবিপ্রবি’র ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ৩ জন ছাত্রকে স্থায়ী বহিস্কারের জন্য কারণ দর্শানো নোটিশ

হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এর ভর্তি পরীক্ষার ডিজিটাল জালিয়াতির সাথে জড়িত থাকার অভিযোগে ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ৩ জনকে কেন স্থায়ীভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হবে না মর্মে কারণ দর্শানো নোটিশ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে রিজেন্ট বোর্ড। বুধবার অভিযুক্ত ৩ ছাত্রকে নোটিশ দেয়ার কথা থাকলেও তা আজ বৃহস্পতিবার দেয়া হবে বলে জানা গেছে।
হাবিপ্রবি’র রেজিষ্ট্রার মোঃ নজিবুর রহমান জানান, মঙ্গলবার বিকেলে উপাচার্য প্রফেসর মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে তাঁর বাসভবনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারনী পর্ষদ রিজেন্ট বোর্ডের এক জরুরী সভায় ৩ ছাত্রকে কারণ দর্শানো নোটিশ দেয়ার সিদ্ধান্ত হয়। তিনি জানান, ৪ নভেম্বর প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির ঘটনায় গঠিত তদন্ত কমিটি রিপোর্ট পর্যালোচনা করে রিজেন্ট বোর্ড বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পিএইচডি কোর্সের অধ্যায়নরত অরুন কান্তি রায়, জিয়া হলের সভাপতি ও বিজনেস স্টাডিজ বিভাগের লেভেল-৪ সেমিস্টার ১ এর ছাত্র এসএম জাহিদ হাসান এবং ছাত্রলীগ নেতা কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের লেভেল ২ সেমিষ্টার ১ এর ছাত্র অনিন্দ্য দত্ত অনতুকে কেন স্থায়ীভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হবে না মর্মে কারণ দর্শানো নোটিশ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। অভিযুক্ত ৩ ছাত্রকে আগামী ৭ দিনের মধ্যে লিখিতভাবে রেজিষ্ট্রারের কাছে জবাব দিতে বলা হয়েছে।
রেজিষ্ট্রার মোঃ নজিবুর রহমান বলেন, আজ বৃহস্পতিবার ৩ জনের বিরুদ্ধে নোটিশ পাঠানো হবে। তবে আবাসন ও শৃঙ্খলা কমিটির বৈঠকে তদন্ত কমিটির প্রতিবেদন পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য রিজেন্ট বোর্ডে পাঠানো হয়। তদন্ত কমিটি কতজনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছিল সে ব্যাপারে কোন তথ্য জানাতে শৃঙ্খলা কমিটির সদস্য সচিব প্রক্টর ড. এটিএম শফিকুল ইসলাম অস্বীকৃতি জানান।
মঙ্গলবারের রিজেন্ট বোর্ডের জরুরী সভায় উপস্থিত ৯ জন সদস্যের মধ্যে ছিলেন টাঙ্গাইলের মওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোঃ আলাউদ্দীন, রংপুর বিভাগীয় কমিশনার দিলোয়ার বখ্ত, জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী, সাবেক অধ্যক্ষ ছফর আলী, হাবিপ্রবি’র প্রতিষ্ঠাতা প্রকল্প পরিচালক প্রফেসর ড. আনিসুর রহমান, কৃষি গবেষণা ইন্সটিটিউটের সাবেক মহা পরিচালক ড. আব্দুর রাজ্জাক এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের প্রতিনিধি প্রফেসর ড. আনিস খান ও অধ্যাপক মিজানুর রহমান।##

 

গভীর রাতে দিনাজপুর মেডিকেল কলেজের আটক ৫ ছাত্রলীগ নেতার মুক্তি
দিনাজপুর মেডিকেল কলেজের সংঘর্ষের ঘটনায় আটক ৫ ছাত্রলীগ নেতাকে গভীর রাতে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। তদন্ত কমিটি তাদের কার্যক্রম শুরু করেছেন।
দিনাজপুর মেডিকেল কলেজে মঙ্গলবার ছাত্রলীগের ২টি কমিটির নেতাকর্মীদের সংঘর্ষের সময় পুলিশের হাতে আটক একাংশের সভাপতি মোজাহিদুর হাসান ও সাধারণ সম্পাদক কৌশিক দেবসহ ৫ কর্মীকে মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর কোতয়ালী থানা থেকে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। একটি সূত্র জানায়, মুচলেকায় সাক্ষী হিসেবে সাক্ষর করেছেন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ কামরুল আহসান। কোতয়ালী থানার ওসি মোঃ খালেকুজ্জামান জানান, মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর কামরুল আহসান আটক ৫ ছাত্রকে নিজ জিম্মায় নিয়ে যান।
বুধবার থেকে এই ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান অধ্যাপক ডাঃ বুলন্দ আখতার টগর তদন্ত কার্যক্রম শুরু করেছেন। ৭ দিনের মধ্যে তদন্ত কমিটি লিখিত প্রতিবেদন পেশ করবেন বলে আশা করা যাচ্ছে।

 

তিন দিন থেকে অচল হাজী দানেশ বিশ্ববিদ্যালয়
দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)’র ২ ছাত্রলীগ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার ও ভিসি’র পদত্যাগের দাবিতে ছাত্র সংগ্রাম পরিষদ ডাকে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট-এর ফলে তিন ব্যাপী ধরে অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়। এই ধর্মঘট চলাকালে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাশ-পরীক্ষা বন্ধ থাকার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীদের এই সংগঠনের নেতারা।
১৯ নভেম্বর বুধবার ছাত্র ধর্মঘটের ৩য় দিনেও বিশ্ববিদ্যারয়ের প্রতিটি ক্লাস ছিল শিক্ষার্থী শূন্য। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগ্রাম পরিষদ-এর নেতারা জানান, দীর্ঘ দিন যাবৎ ২টি দাবির বিষয়ে শিক্ষার্থীরা আন্দোলন করলেও কর্তৃপক্ষ কোন পদক্ষেপ গ্রহন করছে না। কর্তৃপক্ষ তাদের হটকারী সিদ্ধান্ত থেকে না এসে বরং তারা ছাত্রদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য প্রদান করে আসছে। যতদিন পর্যন্ত ভিসি প্রফেসর রুহুল আমিন, সাম্প্রদায়িক শিক্ষক আনিস খান এবং ছাত্র ও পরামর্শ বিভাগের কর্মকর্তা শাহাদৎ হোসেন খান লিখনের পদত্যাগ হবে না ততদিন পর্যন্ত ছাত্র ধর্মঘট অব্যাহত রাখা হবে বলে ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা জানান।
উল্লেখ্য, গত ৪ নভেম্বর মঙ্গলবার বিকেলে হাবিপ্রবিতে ২০১৫ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষায় ১০৩ নং কক্ষে অত্যাধুনিক মোবাইল ডিভাইস ব্যবহার করে নকল করার সময় রংপুরের পীরগাছা এলাকার আবুল হোসেন লিটন নামে একজনকে অটক করে দায়িত্বরত শিক্ষক। আটক আবুল হোসেন লিটন সে সময় জানায়, তাকে ৫০ হাজার টাকার চুক্তিতে ক্যালকুলেটরের ছদ্মাবরনে মোবাইল ডিভাইস দিয়েছিল তার বন্ধুর বড় ভাই। সে ঢাকা বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাশ করেছে। নাম তার মনির। এ ঘটনায় হাবিপ্রবি’র কর্তৃপক্ষ বৈঠক করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারন সম্পাদক অরুন কান্তি রায় সিটন ও আবাসিক হল ডি শাখার ছাত্রলীগের সভাপতি এসএম জাহিদ হোসেনকে সাময়িক বহিস্কার করে। ওই ২ ছাত্রলীগ নেতাকে বহিস্কারের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ৪ নভেম্বর মঙ্গলবার রাত থেকে প্রশাসনিক ভবন ঘেরাও, বিক্ষোভ মিছিল, বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও সংবাদ সম্মেলন, সড়ক অবরোধ, ছাত্র ধর্মঘট করে আসছে।
দিনাজপুর থেকে শামীম রেজা ॥ হাবিপ্রবি’র ২ ছাত্রলীগ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার ও ভিসির অপসারণের দাবীতে ছাত্র সংগ্রাম পরিষদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট তৃতীয় দিন অতিবাহিত হয়েছে। ধর্মঘটের কারণে নির্ধারিত পরীক্ষা ও কোন ক্লাশ হয়নি।
বুধবার ছাত্র সংগ্রাম পরিষদের ডাকে হাবিপ্রবিতে ছাত্রলীগের ২ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার ও ভিসি প্রফেসর রুহুল আমিনের অপসারণের দাবীতে ধর্মঘটের তৃতীয় দিন অতিবাহিত হয়েছে। বুধবার পূর্ব নির্ধারিত ২টি সেমিস্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ধর্মঘটের ফলে একাডেমিক কার্যক্রম অচল হয়ে পড়েছে। ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে আন্দোলনরত গীতা সংঘের সভাপতি লিটন কুমার মহন্ত ও সাধারণ সম্পাদক স্বপন কুমার রায় এক বিবৃতিতে বলেন, ক্যাম্পাসে মন্দির নির্মানের সিদ্ধান্ত রিজেন্ট বোর্ডে পাশ হলেও ভিসি সাম্প্রদায়িক মনমানসিকতার ব্যক্তি বলেই তা বাস্তবায়িত করতে দেননি। বরং তিনি মন্দিরের দাবীকে হিন্দু জঙ্গীদের দাবী বলেও আখ্যায়িত করেন।
বুধবার প্রশাসনিক ভবনের সামনে ছাত্র সংগ্রাম পরিষদ-গীতা সংঘ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে অবিলম্বে ২ ছাত্রলীগ নেতার বহিস্কারাদেশ প্রত্যাহার ও ভিসির অপসারণ দাবী করেন।##

 

সন্ত্রাসী হামলার স্বীকার সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক আশরাফুল
দিনাজপুর সদর উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ এর সাধারণ সম্পাদক ও আওয়ামীলীগ নেতা মোঃ আশরাফুল আলম পূর্ব শত্রুতার জেরে সন্ত্রাসী হামলার স্বীকার হয়ে দিনাজপুর মেডিকেল কDinajpur-19-11-14লেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
১৯ নভেম্বর বুধবার দিনাজপুর দিমেক হাসপাতালে চিকিৎসাধীন স্বেচ্ছাসেবকলীগ নেতা আশরাফুল ও তার কোতয়ালী থানায় দায়েরকৃত এজাহার সূত্রে জানা যায় সদর উপজেলা ৭নং উথরাইল ইউনিয়নের মালিগ্রাম বাজারের উত্তর পার্শ্বে পূর্ব পরিকল্পিতভাবে মালিগ্রাম চেয়ারম্যান পাড়ার জাহাঙ্গীর আলম, আলমগীর হোসেন উভয়ের পিতা এমাজ উদ্দিন, এমাজ উদ্দিন, পিতা মৃত রিয়াজ উদ্দিনসহ অগাতনামা আরো ৪-৫ জন লাঠি-সোঠা, লোহার রড সহকারে ১৭ নভেম্বর রাত সাড়ে ৯ টায় অতরকিতভাবে আশরাফুলের মটরসাইকেলের গতি রোধ করে হত্যার উদ্দেশ্যে শরীরের বিভিন্ন জায়গায় মারধর করে জখম করে। আশরাফুল আলম বর্তমানে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

 

নেশা আসক্ত কারা মুক্ত বন্দিদের পূণর্বাসন বিষয়ক সভায় সিভিল সার্জন
মাদকাসক্ত কারা বন্দিদের নিরাময় ও পূণর্বাসনের ক্ষেত্রে
সমাজের এবং পরিবারের সদস্যদের বিরাট ভূমিকা রয়েছে
দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ মোশায়ের-উল-ইসালাম বলেছেন, মাদকাসক্ত কারা বন্দিদের নিরাময় এবং পূণর্বাসনের ক্ষেত্রে সমাজের এবং পরিবারের সদস্যদের বিরাট ভূমিকা রয়েছে। যাতে তারা কারাগার থেকে মুক্তি পেয়ে সবার মত স্বাভাবিক জীবন যাপন করতে পারে। তাদের পূর্ণবাসন করতে রাষ্ট্রের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে।SAMSUNG CAMERA PICTURES
“রাখিব নিরাপদ, দেখাবো আলোর পথ” এই শ্লোগানকে সামনে রেখে গতকাল বুধবার সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে আরডিআরএস বাংলাদেশ দিনাজপুর ইউনিট আয়োজিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জিআইজেড এর ইমপ্রুভমেন্ট অব দ্যা রিয়াল সিচ্যুয়েশন অব ওভারক্রাউডিং ইন প্রিজন্স ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় মাদকাসক্ত কারা মুক্ত বন্দিদের পূণর্বাসন বিষয়ক সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন। স্বাগত বক্তব্য রাখেন আরডিআরএস বাংলাদেশ দিনাজপুর ইউনিটের কর্মসূচী ব্যবস্থাপক (স্বাস্থ্য) গোলাম আযম নূর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেল কারাগারের সুপারেন্টেন্ড মোঃ শাহ আলম খান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আধিদপ্তর দিনাজপুরের সহকারী পরিচালক মোঃ শাহ্ নেওয়াজ। প্রকল্প সমন্ধে বিস্তারিত আলোচনা করেন প্রকল্প কর্মকর্তা শ্যামল বড়–য়া। মুক্ত আলোচনায় অংম নেন জেলা সমাজসেবা অফিসার আবু বকর সিদ্দিক, ব্লাস্টের সমন্বয়কারী এ্যাডঃ সিরাজুম মুনিরা, ব্র্যাক জেলা প্রতিনিধি মোঃ মহশিন আলী, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য ও শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম ও ভাবনা সংস্থার নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান রিপন।

 

প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ছাগল বিতরণ অনুষ্ঠানে ইউএনও (সদর)
প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষ মানব সম্পদে গড়ে
তুলতে পারলে তারাও উন্নয়নের অংশীদার হবে
দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রহমান বলেছেন, বিশাল প্রতিবন্ধী জনগোষ্ঠিকে বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। সমাজে তাদের বোঝা মনে না করে তাদের প্রশিক্ষন দিয়ে পূণর্বাসন করতে পারলে তারাও দক্ষ মানব সম্পদ হিসাবে গড়ে উঠবে।
গতকাল বুধবার দিনাজপুর সদর উপজেলা সম্মেলন কক্ষে বাংলাদেশ বেকারত্ব দূরীকরণ সমিতি (বিবিডিএস) সদর দিনাজপুর আয়োজিত বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন ঢাকার অর্থায়নে প্রতিবন্ধী প্রশিক্ষন কর্মসূচীর আওতায় ছাগল পালন প্রশিক্ষন ও ছাগল বিতরণ এবং প্রকল্প অবহিতকরণ সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।SAMSUNG CAMERA PICTURES
বিবিডিএস এর নির্বাহী পরিচালক মোঃ জিল্লুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম, উপজেলা পল্লী দরিদ্র অফিসার রেজাউল করিম, উপজেলা পরিসংখ্যান অফিসার মোঃ মোকশেদুর রহমান শাহ। শুভেচ্ছা বক্তব্য রাখেন এমবিএসকে’র মোর্শেদা পারভীন মলি, সিডিসির সিএম মুক্তি কুজুর, প্রশিক্ষক মোঃ মুর্না মিয়া, ব্র্যাক জেলা প্রতিনিধি মোঃ মহশিন আলী, এসইউপিকের শরিফুল ইসলাম শরিফ, অনুঘটক সংস্থার নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম বাবলু । প্রকল্প আবহতিকরণ সভা শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদ্বায় প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ছাগল, সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ করেন।

 

ফাজিলপুর ইউপি ও পৌর এলাকায় ব্লাস্টের ৩টি মানবাধিকার সচেতনতামূলক সভা অনুষ্ঠিত
বুধবার বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) দিনাজপুর ইউনিট আয়োজিত বেসরকারী সংস্থা জেএসকেএস এবং কর্মজীবী নারী দিনাজপুর এর সহযোগিতায় কমিউনিটি লিগ্যাল সার্ভিস প্রকল্পের আওতায় দিনাজপুর সদর উপজেলার ৩নং ফাজিলপুর ইউনিয়নের শাহপাড়া মহল্লা ও সরকারDSC01964 copyপাড়া এবং দিনাজপুর পৌর সভার গোলপ বাগ মহল্লায় পিছিয়ে পড়া সুবিধা বঞ্চিত অসহায় নারীদের নিয়ে মানবাধিকার বিষয়ক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। নারী নির্যাতন প্রতিরোধ, যৌতুক, তালাক, ইভটিজিং, সম্পত্তিতে নারীর অধিকার ইত্যাদি বিষয় নিয়ে রিসোর্স হিসেবে বক্তব্য রাখেন ব্লাস্ট দিনাজপুর ইউনিটের সমন্বয়কারী এ্যাডঃ সিরাজুম মুনিরা, বিশিষ্ট আইনজীবী এ্যাডঃ কহিনুর চিস্তি। স্বাগত এবং প্রকল্প বিষয় নিয়ে বক্তব্য রাখেন ব্লাস্টের প্যারা লিগ্যাল ফারজানা ফারহীন। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেএসকেএস এর রোকেয়া বেগম ও কর্মজীবী নারী দিনাজপুরের নির্বাহী সদস্য মৌসুমি ফেরদৌসী। অসহায় নারীরা তাদের অধিকার এবং বিভিন্ন আইনের ধারা ও মানবাধিকার বিষয়ে বিভিন্ন প্রশ্ন করলে আয়োজোকবৃন্দ তার উত্তর দেন।

 

দিনাজপুর এফপিএবি’র জেন্ডার কমিটির সভা অনুষ্ঠিত
দিনাজপুর এফপিএবি’র আয়োজনে জেন্ডার কমিটির এক সভা বুধবার এফপিএবি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সভায় নারী-পুরুষ বৈষম্য দুর করনের বিষয়ে ব্যাপক আলোচনা হয়।
বিকালে অনুষ্ঠিত জেন্ডার কমিটির সভায় এফবিএবি দিনাজপুর শাখার ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক এ,কে,এম মেহেরুল্লাহ বাদলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, এফপিএবির মেডিকেল অফিসার অবসর প্রাপ্ত পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ সাহাব উদ্দিন, উদ্যোগ এর নির্বাহী পরিচালক উম্মে নেহার, মহিলা ও শিশু স্বাস্থ্য কল্যান সমিতির নির্বাহী পরিচালক ও সাংবাদিক মোঃ ইদ্রিস আলী, এফপিএবি’র জেলা কর্মকর্তা তাজ উদ্দিন মোড়ল, আঃ আউয়াল প্রমুখ। বক্তারা বলেন, সমাজের নারী-পুরুষ বৈষম্য এখনো বিদ্যমান। এই বৈষম্য দুর করে জেন্ডার কার্যক্রম সফল করতে হবে। নারীদের পিছনে ফেলে দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। মোট জনসংখ্যার অর্ধেক নারী। এই নারীদের সম্পৃক্ত করে দেশের উন্নয়ন করতে হবে। এফপিএবির জেলা কর্মকর্তা তাজ উদ্দিন মোড়ল প্রজেক্টের মাধ্যমে এফপিএবির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সভায় উপস্থি সদস্যদের অবহিত করেন।
এফপিএবি’র জেলা কর্মকর্তা জানান, পরিবার পরিকল্পনা সমিতি পরিবার উন্নয়ন কেন্দ্র প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে পরিবার গুলোর স্বচ্ছতা ফিরিয়ে আনার জন্য সব ধরনের সহযোগিতা দেয়া হয়। পরিবার গুলোর উন্নয়নে বিভিন্ন পরামর্শ দেয়া হয়। এই উন্নয়ন কেন্দ্রের ৪৩৬টি পরিবারকে সহায়তা প্রদান করা হচ্ছে। বিনা সুদে ক্ষুদ্র ঋন প্রদান করা হয় যাতে এই অর্থ দিয়ে নিজেরা ক্ষুদ্র ব্যবসা করে নিজেদের আথিক সমস্য সমাধান করতে পারে।



মন্তব্য চালু নেই