তেলাপিয়া খাওয়ার আগে জেনে নিন

বাজারে ব্যাপক কাটতি থাকা মাছগুলোর অন্যতম তেলাপিয়া। রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে দেদার বিক্রি হয় মাছটি। এগুলোর বেশির ভাগই চাষের।

এসব তেলাপিয়ায় ব্যাপক স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে খাদ্যবিষয়ক ওয়েবসাইট ‘ইটলোকালগ্রোন’। প্রতিবেদনটিতে তেলাপিয়া খাওয়ার সম্ভাব্য ভয়াবহ কিছু দিক তুলে ধরা হয়েছে।

১.শরীরে প্রদাহ তৈরি

সাম্প্রতিক কিছু গবেষণায় পাওয়া যায়, চাষ করা তেলাপিয়ায় শরীরে প্রদাহ তৈরি হতে পারে। এসব প্রদাহের ফলে হৃদযন্ত্রের বিভিন্ন রোগ, আর্থাইটিস, অ্যাজমা হতে পারে।

গবেষণায় এ-ও দেখা গেছে, হ্যামবার্গার খেয়ে শরীরে যে প্রদাহ তৈরি হয়, তার চেয়ে বেশি হতে পারে তেলাপিয়া খেলে।

২. ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ

প্রাকৃতিক জলাশয়ের মাছের চেয়ে চাষ করা মাছে ১০ গুণ বেশি ক্যান্সার সৃষ্টিকারী দূষিত পদার্থ থাকে। মূলত চাষ করা মাছের খাবারে এসব পদার্থ থাকে। চাষ করা তেলাপিয়ায় এসব উপাদান থাকতে পারে। তাই এগুলো খাওয়া ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে।

৩. কীটনাশক ও অ্যান্টিবায়োটিক

একটি জলাশয়ে তেলাপিয়ার মতো মাছগুলো বিপুল পরিমাণে মাছ চাষ করা হয়। এসব মাছ রোগপ্রবণ। তাই এগুলোকে জিইয়ে রাখতে অ্যান্টিবায়োটিক ও কীটনাশক ব্যবহার করা হয়। এ জাতীয় মাছ খেলে এ ক্ষতিকর উপাদানগুলো মানবদেহে প্রবেশ করতে পারে। এ থেকে হতে পারে প্রাণঘাতী রোগ।

৪. ওমেগা-৩ ও ওমেগা-৬-এর উপস্থিতি

তেলাপিয়ার মতো চাষের মাছগুলোতে ফ্যাটি এসিড ওমেগা-৩ ও ওমেগা-৬-এর ক্ষতিকর উপস্থিতি থাকে। এ থেকে মানবশরীরে প্রদাহ তৈরি হতে পারে।

৫. ডায়োক্সিনের ক্ষতিকর উপস্থিতি

চাষ করা তেলাপিয়ায় বিষাক্ত রাসায়নিক পদার্থ ডায়োক্সিন থাকতে পারে। এ ডায়োক্সিন মানবশরীরে দীর্ঘদিন পর্যন্ত চক্রাকারে ক্রিয়া করতে পারে। এতে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে।



মন্তব্য চালু নেই