ভারতে লোকসভা নির্বাচন

তৃতীয় দফায় ১৪ রাজ্যের ৯১ আসনে ভোট চলছে

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় বৃহস্পতিবার সবচেয়ে আসনে সংখ্যক আসনে বৃহস্পতিবার ভোট গ্রহণ চলছে। ভোট হচ্ছে মোট দশটি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯২টি আসনে । স্থানীয় সময় সকাল সাড়ে সাতটা থেকে ভোটারদের জন্য ভোট কেন্দ্রগুলো খুলে দেয়া হয়েছে। বৃহস্পতিবার ভোটচলছে বিহার, ছত্তিসগড়, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, ঝাড়খণ্ড, কেরল, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, উত্তরপ্রদেশ, আন্দামান-নিকোবর, চন্ডীগড়, লাক্ষাদ্বীপ এবং দেশের রাজধানী দিল্লিতে। সব মিলিয়ে দেশের ৯১টি আসনে ভোট হচ্ছে। বিহার, ছত্তিসগড়, ওড়িশা সহ বেশ কয়েকটি রাজ্যে মাওবাদী প্রভাবিত এলাকায় ভোটগ্রহণ ঘিরে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। নাশকতার আশঙ্কা রয়েছে এমন এলাকাগুলিতে কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে নজরদারি। বৃহস্পতিবার তৃতীয় দফায় ভোট হচ্ছে উত্তরপ্রদেশের হিংসা-বিধ্বস্ত মুজফফরনগরেও। দিনকয়েক আগে বিজেপি নেতা অমিত শাহর বিতর্কিত মন্তব্যকে ঘিরে ফের খবরের শিরোনামে উঠে আসে মুজফফরনগর। উত্তরপ্রদেশের এই কেন্দ্রগুলির জন্যেও বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তৃতীয় দফায় ভোটে অংশ নিচ্ছেন প্রায় এগারো কোটি ভোটার এবং মোট প্রার্থী হচ্ছেন ১৪শ  ১৯ জন ।
লোকসভা নির্বাচনের পাশাপাশি ওড়িশায় বিধানসভা নির্বাচনেরও ভোটগ্রহণ চলছে। সবমিলিয়ে সত্তরটি বিধানসভা আসনে ভোট নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার ভারতে তৃতীয় দফার লোকসভা নির্বাচনে বিভিন্ন রাজ্যে প্রচুর হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হওয়ার কথা রয়েছে। এদিন ভোট হচ্ছে কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বলের দিল্লী আসনে।এছাড়াও দিল্লির প্রার্থী হিসাবে আরো যাদের দিকে নজর থাকবে তারা হলেন প্রাক্তন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেন, বিজেপি সভাপতি হর্ষবর্ধন, প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দিক্ষীতের ছেলে কংগ্রেস প্রার্থী সন্দীপ দিক্ষীত, বিজেপির মীনাক্ষি লেখি, ও ভোজপুরি গায়ক মনোজ তিওয়ারি। মহারাষ্ট্রের নাগপুর থেকে প্রার্থী হয়েছেন প্রাক্তন বিজেপি সভাপতি নীতিন গড়করি। ভান্ডারা-গোন্ডিয়ায় প্রার্থী প্রফুল্ল প্যাটেল।
বৃহস্পতিবার ভাগ্য নির্ধারিত হচ্ছে উত্তর প্রদেশের কংগ্রেস প্রার্থী রাজ বাব্বর, বিজেপি প্রার্থী প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং, শরাট আসনের প্রার্থী অভিনেত্রী নাগমা, বাগপতে বিজেপি প্রার্থী মুম্বাইয়ের প্রাক্তন পুলিস কমিশনার সত্যপাল সিং এবং সদ্য আরএলডি-তে যোগ দেয়া বলিউড অভিনেত্রী জয়াপ্রদার।
আলোচিতদের মধ্যে অন্যতম হলেন,বিহারের সাসারাম আসনের প্রার্থী  মীরা কুমার। লোকসভার স্পিকার মীরা কুমার কংগ্রেসের থেকে তৃতীয়বারের মতো  প্রতিদ্বন্দ্বিতা করছেন। আরো রয়েছেন এলজেপি সভাপতি রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসওয়ান,  রাজ্য বিধানসভার স্পিকার উদয় নারায়ণ চৌধুরী, কেরলের তিরুবনন্তপুরম কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর, চালাক্কুড়ি থেকে কংগ্রেসের পি সি চাকো, কোল্লাম কেন্দ্রে সিপিআইএমের এম এ বেবি, এর্নাকুলামে কে ভি থমাস, মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়ায় কংগ্রেসের কমলনাথ, চন্ডীগড় কেন্দ্রে কংগ্রেসের পবন বনসল এবং বিজেপির কিরণ খের।


মন্তব্য চালু নেই