তুষারঝড় স্টেলায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

শীতের বিদায় বার্তা বোঝা যায় বসন্তের মুকুল-মঞ্জুরির আগমনে। ওয়াশিংটনে চেরির মুকুল এসেছে। মানে বসন্ত আসছে। কিন্তু এবার যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে বসন্তের এই আগমন বার্তা ফিকে করে দিল ভয়াবহ তুষারঝড় স্টেলা।

শীতের একেবারে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের ওপর দিয়ে বয়ে গেল স্টেলা। মঙ্গলবারের এই তুষারঝড়ে ঢাকা পড়েছে রাস্তা, রানওয়ে, শত শত ঘরবাড়ি। ওয়াশিংটন থেকে নিউ ইয়র্ক জনজীবনে নেমে এসেছে বিপর্যয়। কয়েক লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে তুষারপাত ও তুষারঝড় নতুন কিছু নয়। তবে শীতের শেষ মুহূর্তে শক্তিশালী তুষারঝড় আকস্মিক ঘটনা। যে কারণে ভোগান্তি বেশি হচ্ছে। স্টেলার আঘাতে নিউ জার্সি, দেলাওয়ার, ভার্জিনিয়া ও মেরিল্যান্ডের প্রায় ১ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থা পেনসিলভানিয়া থেকে মেইন পর্যন্ত প্রায় ৫ কোটি মানুষকে সতর্ক করে দেয়। শীতের শেষের তুষারঝড় ভয়াবহ হওয়ার সতর্কতা জারি করা হয়। মঙ্গলবার সবাইকে ঘরের মধ্যে থাকতে বলা হয়।

আবহাওয়া অফিস নিউ ইয়র্ক রাজ্যে তুষারঝড়ের প্রবলতার বিষয়ে হুঁশিয়ার করার পর এখানে জরুরি অবস্থা জারি করা হয়। বাসিন্দাদের ঘরের মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়।

স্টেলার আঘাতে কিছু কিছু রাজ্যে ৭০ সেন্টিমিটার পর্যন্ত বরফ পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় বুধবার সকাল নাগাদ নিউ ইংল্যান্ডে এ যাবতকালের সবচেয়ে বেশি তুষারপাত হতে পারে।

তুষারঝড় স্টেলার কারণে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের যুক্তরাষ্ট্র সফর স্থগিত করা হয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্র সফর করতে পারেন তিনি।



মন্তব্য চালু নেই