তারুণ্যের উচ্ছলতায় মুখরিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

লাগাতার হরতাল-অবরোধে সারা দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত অনেকটাই অচল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ক্লাস-পরীক্ষা না থাকায় বহুদিন ধরেই বিভিন্ন বিভাগ শিক্ষার্থী শূণ্য।

এরই মাঝে আজ এক ব্যতিক্রমী উৎসব আয়োজন করে চবি(চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) নৃবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ ব্যাচের শিক্ষার্থীরা।

শাটল ট্রেনে করে দলবেধে ক্যাম্পাসে গিয়ে আনন্দ-উল্লাস করে ঝিমিয়ে যাওয়া উদ্যম ফিরিয়ে আনার চেষ্টা করে তারা।নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বলেন,”অনেক দিন ধরে ক্যাম্পাস অচল থাকায় এবং বারবার পরীক্ষার তারিখ পিছিয়ে যাওয়ায় সহপাঠীদের মধ্যে এক ধরণের দূরত্ব তৈরী হয়ে যাচ্ছিল,তাই আবারো সবাইকে সংগঠিত করতে আমাদের এ আয়োজন”। সকালে ক্যাম্পাসের বোটানিক্যাল গার্ডেনে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রীতিভোজের আয়োজন করেন শিক্ষার্থীরা। তারা দাবী করেন,”নৃবিজ্ঞান-২০১৩-১৪ ব্যাচ ক্যাম্পাসের সবচেয়ে সুখী ব্যাচ,আমাদের কারো মাঝে কোন ভুল-বোঝাবুঝি নেই”।

গান,নাচ,কৌতুক,কবিতা আবৃতিতে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়।নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাকিল নাচ পরিবেশন করেন,তাছাড়া আরো অংশ নেন পার্থ,রুবেল,নাজিব,মান্নান,নয়ন,শাফিল,সৈকত,রেজা,ইমরুল,সাদেকসহ অনেকে।”আজ দুঃখ ভোলার দিন” এই শ্লোগানকে সামনে রেখে অতীতের সব অভিমান ভুলে গিয়ে সামনের দিন গুলোতে পরস্পরের পাশে থাকার শপথ নেয় শিক্ষার্থীরা।অনুষ্ঠানের শেষে বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি প্রাণঢালা শুভকামনা জানান তারা।



মন্তব্য চালু নেই