তাবিথের এবার ভিন্নধর্মী প্রচারণা

সশরীরে রাজধানীর বিভিন্ন স্থানে প্রচারণা ও গণসংযোগ চালানোর পাশাপাশি ভার্চুয়াল জগতেও সমান উপস্থিতি জানান দিচ্ছেন ঢাকা উত্তরের বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল। ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ‘নতুন প্রজন্মের নতুন ঢাকা’ গড়তে নিজের পক্ষে ভোট চাইছেন তিনি। এ ছাড়া ভিন্নধর্মী ভিডিও তৈরি করে সেগুলো আপলোড করছেন এতে।

সম্প্রতি তার নামে খোলা হয়েছে বেশ কয়েকটি ফেসবুক পেজ। এর মধ্যে তাবিথ আউয়ালের নিজস্ব এডমিন দ্বারা চালিত ফেসবুক পেজটি হচ্ছে (Tabith Awal for Mayor)। যেখানে শোভা পাচ্ছে তার প্রচারণা চালানোর সময়ে তোলা স্থির চিত্র, ভিডিও, প্রতিশ্রুতি আর পরিকল্পনার মিশেলে তৈরি বিভিন্ন ধরনের ভিডিও, সচেতনাতামূলক কার্টুন প্রভৃতি।

এ ছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রচারণা চালানোর সময়ে তোলা ছবিও রয়েছে এতে। বিভিন্ন গণমাধ্যমে তাবিথকে নিয়ে যেসব প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, সেগুলোকে শেয়ার করা হয়েছে এই পেজে।

সর্বশেষ তিনটির ভিডিওর একটিতে আবদুল আউয়াল পরিবারের পক্ষ থেকে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আওয়াল মিন্টু ও ২০ দল মনোনিত ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী তাবিথ আওয়াল এবং তাদের পরিবার বর্গের পক্ষ থেকে নববর্ষের শুভেচ্ছা।’

আর সর্বশেষ দুটি ভিডিওতে তার পরিকল্পনা এবং প্রতিশ্রুতির সমন্বয় ঘটানো হয়েছে। এর একটিতে তিনি দেখিয়েছেন কিভাবে আপদকালীন সময়ে পরিস্থিতি উত্তরণে একটি বিশেষ বাহিনী কাজ করবে। ঢাকা শহরে যেকোনো সময়ে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এই দুর্যোগ থেকে কিভাবে দ্রুত উত্তরণ ঘটানো যাবে সেই পথই ভিডিওতে দেখিয়েছেন তিনি। ডেসকো, ওয়াসা, ফায়ার ব্রিগেডসহ সেবামূলক কয়েকটি বাহিনীর সমন্বয়ে করা এই বাহিনীর নাম থাকবে ইআরএস।

অন্য ভিডিও তৈরি করা হয়েছে নিজেকে বদলে দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে। বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নিজের পরিবর্তনের কথা জানিয়েছেন তাবিথ আউয়ালের নামে। ভিডিওতে পানির অপচয় করবে না জানিয়ে একটি মেয়ে এসে বলছে, ‘আমি কখনো পানির অপচয় করবো না, আমি তাবিথ বলছি।’ এ ছাড়া সমাজের বিভিন্ন স্তরের মানুষের মুখ দিয়ে তাবিথ তার অব্যক্ত কথাগুলো বলতে চেয়েছেন। ‘ট্রাফিক আইন অমান্য করে আর গাড়ি চালাবো না, আমি তাবিথ বলছি’, ‘না আমি ইভটিজ করি না, কাউকে করতেও দিই না, আমি তাবিথ বলছি’, ‘জীবনের সাফল্য অর্জনের জন্য দুর্নতির কোনো প্রয়োজন নেই, কখনো দুর্নীতি করবোনা, আমি তাবিথ বলছি’, ‘কথা দিচ্ছি আজ থেকে পরীক্ষায় নকল করবো না, আমি তাবিথ বলছি’, ‘শিক্ষাঙ্গনে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধের জন্য যা করার আমি তাই করবো, আমি তাবিথ বলছি’, ‘আমার সংস্কৃতি রক্ষা করার দায়িত্ব আমার, এটাকে ধারণ করি, আমি তাবিথ বলছি’, ‘এই শহরে সবার জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করা দায়িত্ব আমার, আমি তাবিথ বলছি’-এই কথাগুলো বলা হয়েছে ভিডিওতে।

উত্তরে তাবিথের প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক। এই সিটিতে তার বাবা আবদুল আউয়াল মিন্টুর প্রার্থী হওয়ার কথা থাকলেও নিজের ‘ভুলের’ কারণে তা হয়নি। শেষ পর্যন্ত উচ্চ আদালতে চেষ্টা করেও বিফল হন তিনি। তার স্থলে অনেকটা অপ্রত্যাশিতভাবে মেয়র পদে বিএনপির সমর্থন নিয়ে ভোটের লড়াইয়ে নেমেছেন তাবিথ আউয়াল।

‘আদর্শ ঢাকা আন্দোলনে’র ব্যানারে তিনি নির্বাচনে অংশ নেবেন। অন্যদিকে ঢাকা দক্ষিণে সংগঠনটির অন্য প্রার্থী হিসেবে লড়াইয়ে আছেন মির্জা আব্বাস। হাইকোর্টে জামিন চাওয়া এই নেতা এখানো তার ইশতেহার প্রকাশ করেননি।

তবে ‘অবহেলিত জনগণের নাগরিক অধিকার প্রতিষ্ঠা ও বাসযোগ্য আদর্শ ঢাকা গড়ার প্রত্যয়ে’ ১২টি বিষয়ে গুরুত্ব দিয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন তাবিথ আউয়াল।

৮৩টি প্রতিশ্রুতি আর পরিকল্পনায় সাজানো এই ইশতেহারে খাদ্য, বাসস্থান, চিকিৎসা, শিক্ষার মতো মৌলিক অধিকার ছাড়াও নাগরিক সমস্যা সমাধানে যানজট নিরসন ও যানবাহন সুবিধা, নগর পরিবেশ ব্যস্থাপনা ও টেকসই উন্নয়ন, সামাজিক উন্নয়ণ ও ব্যবস্থাপনা, নাগরিকদের আমোদ-প্রমোদ, চিত্ত বিনোদন ও জনস্বাস্থ্য, ডিজিটাল সেবা, জননিরাপত্তা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, নগর প্রশাসনকে কার্যকর করার ওপরে গুরুত্ব দেওয়া হয়েছে।



মন্তব্য চালু নেই