ঢাকা পৌঁছেছেন মমতা

নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফরের একদিন আগেই ঢাকায় এসে পৌঁছেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার রাত সাড়ে ৮টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। তার সঙ্গে রাজ্য সরকারের এক উচ্চ পদস্থ প্রতিনিধিদলও রয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মমতাকে অভ্যর্থনা জানান। এসময় মমতাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়।

এদিকে আগামীকাল শনিবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসছেন নরেন্দ্র মোদি। মোদি তার সফরসঙ্গী হিসেবে মমতাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি সেই আমন্ত্রণ গ্রহণ করলেও শেষ পর্যন্ত এক ফ্লাইটে আসেননি। তিস্তা চুক্তিকে কেন্দ্র করে মমতা এমন কৌশলী অবস্থান নিয়েছেন বলেই জানা গেছে।

নরেন্দ্র মোদির এই সফরে ছিটমহল বিনিময়, বাণিজ্য ও বিদ্যুৎসহ ডজনখানেক চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এ লক্ষ্যে মিজোরাম ছাড়া বাংলাদেশের পার্শ্ববর্তী রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরাও মোদির সফরসঙ্গী হচ্ছেন।

তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে তিস্তা চুক্তি করার আশ্বাস দেয়ায় ঢাকা আসতে আপত্তি জানিয়েছিলেন মমতা। তিস্তা চুক্তি হবে না- এই আশ্বাসে মমতা ঢাকা আসতে রাজি হন।

জানা গেছে, ৬ জুন স্থল সীমান্ত চুক্তি সাক্ষর অনুষ্ঠানে হাজির থাকবেন মমতা। তবে নরেন্দ্র মোদির সঙ্গে তার আরো কয়েকটি অনুষ্ঠানে থাকার কথা থাকলেও তিনি সেগুলোতে থাকবেন না বলে নবান্ন সূত্রে জানা গেছে। সীমান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিয়েই উড়াল দেবেন মমতা।



মন্তব্য চালু নেই