ট্রেলারেই বাজিমাত করলো বিদ্যার ‘বেগম জান’!

অনেকদিন পর ফিরছে এক ট্রাডিশন। একদা বাংলা সিনেমার কাহিনিই দেখা যেত হিন্দি ছবির দুনিয়ায়। মাঝে অনেক রদবদল। হিন্দি ও দক্ষিণী সিনেমার দাপটে খানিকটা দিশেহারা বাংলা ছবি। তবে বহুদিন পর সেই পুরনো প্রথা যেন ফিরল সৃজিত মুখোপাধ্যায়ের হাত ধরে।

বাংলার বক্স অফিসের সফল ছবি ‘রাজকাহিনী’ অবলম্বনে তৈরি হল ‘বেগম জান’। যে ছবির মুখ্য চরিত্রে দেখা গেল বিদ্যা বালানকে। সম্প্রতি মুক্তি পেল ছবির ট্রেলার। কাহিনি একই। প্রেক্ষিত দেশভাগ। শুধু বদলে গিয়েছে প্রেক্ষাপট। ভারত-বাংলাদেশ সীমান্তের বদলে এখানে উঠে এসেছে পাঞ্জাব সীমান্ত। তাতে খুঁটিনাটি অনেক কিছু বদলেছে। কিন্তু এ কাহিনির মূল বাঁধা আছে নারীশক্তির অদম্য লড়াইয়ে।

এক রুপোজীবিনী ও তার সঙ্গীদের জীবন সংগ্রাম, অস্তিত্ব রক্ষার লড়াইয়ের মধ্য দিয়েই ধরা দিয়েছে স্বাধীনতার এক অন্য অর্থ। এ চরিত্রেই বাজিমাত করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। একই চরিত্রে এবার বিদ্যা বালান। ফলে কে কাকে টেক্কা দেবেন, সে উত্তেজনা ছিল দর্শকদের মধ্যে। ট্রেলারে তার খানিকটা ইঙ্গিত মিলল। দুই জাতীয় পুরস্কারজয়ী তুখোড় অভিনেত্রী একে অন্যের থেকে অনেকটাই আলাদা। আর তাই ঋতুপর্ণার অভিনীত চরিত্রেও বিদ্যা বালানকে কখনওই তার ছায়া মনে হল না। বরং সহজাত দক্ষতাতেই এখানে বিদ্যা হয়ে উঠেছেন বেগম জান।

তবে ছবির ট্রেলার ইঙ্গিত দিল, দর্শককে চমকে দিতে পারেন চাঙ্কি পান্ডে। যে চরিত্রে মন্ত্রমুগ্ধ করেছিলেন যিশু সেনগুপ্ত। বাংলার ছবির আঞ্চলিক গণ্ডী রাজকাহিনীকে আটকে রেখেছিল সীমানার মধ্যেই। ফলে জাতীয় দর্শকের কাছে ততটা পৌঁছায়নি ঋতুপর্ণা-আবির-যিশুরা। তাই সব মিলিয়ে একেবারে নতুন হয়েই আম দর্শকের কাছে হাজির হচ্ছেন বিদ্যারা। সংবাদ প্রতিদিন



মন্তব্য চালু নেই