ট্রাম্প বরণে প্রস্তুত ওয়াশিংটন

সারা বিশ্বের চোখ এখন ওয়াশিংটনের দিকে। এ দৃষ্টির কারণ যতটা না বারাক ওবামার বিদায়কে ঘিরে তার চেয়ে বেশি তার উত্তরসূরি হিসেবে যে মানুষটি হোয়াইট হাউসে যাচ্ছেন তাকে ঘিরে। তিনি হলেন ডোনাল্ড ট্রাম্প।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী দেশ যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে আজেই শপথ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প; নির্বাচনের শুরু থেকে শেষ পর্যন্ত যাকে নিয়ে বয়েছে আলোচনা-সমালোচনা, হাসি-ঠাট্টার ঝড়। একের পর এক যৌন হয়রানির অভিযোগ রসদ যুগিয়েছে তাকে নিয়ে আলোচনা দীর্ঘস্থায়ী হওয়ার প্রক্রিয়াতে।

শপথ নিতে ইতোমধ্যে ওয়াশিংটন পৌঁছে গেছেন ডোনাল্ড ট্রাম্প এবং অন্তত আগামী চার বছর ওয়াশিংটনের সঙ্গে থাকবে তার অবিচ্ছেদ্য সম্পর্ক।

ট্রাম্পকে ঘিরে নানামুখি গাল-গল্পো ডানা মেললেও বাস্তবতা হলো এই রিয়েল এস্টেট মোগল ও রিয়েলিটি শো তারকা আর কয়েক ঘণ্টার মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নিয়ে বেপরোয়া মন্তব্য, রাশিয়ার সঙ্গে স্বাচ্ছন্দ্যপূর্ণ সম্পর্ক, ন্যাটোর সমালোচনা- প্রভৃতি বিষয়েরে কারণে গোটা বিশ্বই অন্যরকম এক মার্কিন প্রেসিডেন্টের অপেক্ষায় আছে।

বৃহস্পতিবার রাতে লিংকন মেমোরিয়ালে শপথ-পূর্ববর্তী এক অনুষ্ঠানে ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি সব মানুষের প্রেসিডেন্ট হবেন।

ট্রাম্পের শপথ অনুষ্ঠানের বিরোধিতা করে বৃহস্পতিবার রাতে বিক্ষোভ হয়েছে ন্যাশনাল প্রেস ক্লাবের বাইরে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধস্তাধস্তিও হয়েছে।

এদিকে আট বছর পর হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার সব প্রস্তুতি শেষ করে ফেলেছেন বারাক ওবামা। বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে নিজের শেষ কর্মদিবস ওবামার। দীর্ঘদিনের সঙ্গীরা তাকে বিদায় জানাচ্ছেন, ভবিষ্যতের জন্য রাখছেন শুভ কামনা।

নতুন প্রেসিডেন্টের শপথ ঘিরে অন্যরকম আবহ বিরাজ করছে ওয়াশিংটনে। বিভিন্ন সড়কে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

ট্রাম্পের শপথ নেয়ার পর সরকারি সুবিধায় উড়োজাহাজ ব্যবহার করে শেষবারের মতো ছুটি কাটাতে ক্যালিফোর্নিয়ার পাম্ স্প্রিংয়ে যাবেন ওবামা ও তার পরিবার। সেখান থেকে তাদের ফিরতে হবে নিজ খরচে।



মন্তব্য চালু নেই