টানা ২৩ বার শীর্ষ বিল গেটস, কত বিলিয়ন আছে তার?

মানবহিতৈষী হিসেবে খ্যাতি রয়েছে তার। প্রতিবছর বিপুল অঙ্কের অর্থ দান করেন। সবকিছুর পর শীর্ষ ধনীর তালিকায় ঘুরেফিরে আসে তার নাম।

২০১৬ সালের জন্য ফোর্বস ম্যাগাজিন আমেরিকার ৪০০ সম্পদশালীর তালিকা প্রকাশ করেছে। এতে টানা ২৩তম বছর শীর্ষ ধনীর খেতাব পেলেন বিল গেটস।

গত বছরের চেয়ে মাইক্রোসফটের এই প্রতিষ্ঠাতার সম্পদ পাঁচ বিলিয়ন ডলার বেড়ে হয়েছে ৮১ বিলিয়ন ডলার।

শীর্ষ ধনীর এ লড়াইয়ে রানার-আপ হয়েছেন আরেক প্রযুক্তি উদ্যোক্তা অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। এ বছর প্রথমবারের মতো তিনি ওয়ারেন বাফেটকে সরিয়ে দ্বিতীয় হলেন।

তার নেট সম্পদের পরিমাণ ৬৭ বিলিয়ন ডলার। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বার্কশায়ার হেথাওয়ে শিল্পগ্রুপের মালিক ওয়ারেন বাফেট। তার সম্পদের পরিমাণ ৬৫.৫ বিলিয়ন ডলার।

গত বছরের চেয়ে ১৫ বিলিয়ন ডলার সম্পদ বাড়িয়ে আরেক বিস্ময়কর তরুণ উদ্যোক্তা মার্ক জাকারবার্গ এ বছর চতুর্থ স্থান অর্জন করেছেন। তার নেট সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ৫৫.৫ বিলিয়ন ডলার। তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। তাঁর সম্পদের পরিমাণ ৪৯.৩ বিলিয়ন ডলার। ষষ্ঠ স্থানে রয়েছেন মিখায়েল ব্লুমবার্গ। তাঁর নেট সম্পদ ৪৫ বিলিয়ন ডলার।

তবে রাজনৈতিক সাফল্যের পরিচয় দেওয়া আমেরিকার অন্যতম ধনী ডোনাল্ড ট্রাম্পের জন্য বছরটি ভালো যায়নি। নিউ ইয়র্কের আবাসন খাত মন্দায় পড়ায় তিনি ৮০০ মিলিয়ন ডলার খুইয়ে এবারের তালিকায় ১৫৬তম স্থানে নেমে এসেছেন। ডোনাল্ড ট্রাম্প গত বছরের চেয়ে ৩৫ জন ধনীর পেছনে পড়েছেন। তাঁর নেট সম্পদ ৩.৭ বিলিয়ন ডলার।



মন্তব্য চালু নেই