ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত ও সাইনবোর্ড টাঙানোর নির্দেশ

রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবনে বিশেষ রং দিয়ে চিহ্নিত ও ‘ঝুঁকিপূর্ণ ভবন’ লেখা সাইনবোর্ড টানিয়ে দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং ঢাকার দুই সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছে জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা কমিটি।

সচিবালয়ের বৃহস্পতিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা কমিটির সভায় এ নির্দেশনা দেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এতে সভাপতিত্ব করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক ভূমিকম্পে ঢাকা শহরে ৮টি ভবনের হেলে পড়ার কারণ, ক্ষয়ক্ষতি ও দায়দায়িত্ব নিরূপণ করে ২০ মে’র মধ্যে প্রতিবেদন দিতে গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে কমিটি।

রাজধানীতে হাজার হাজার ভবন বিল্ডিং কোড না মেনে নির্মিত হয়েছে বলে বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তবে গত বছরের ১৫ জুন জাতীয় সংসদে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন জানিয়েছেন, রাজউক রাজধানীতে ৩২১টি ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করেছে।

সভায় বিল্ডিং কোড আপডেটসহ বাস্তবায়নে কঠোর অবস্থান নেওয়ার জন্য রাজউক ও সিটি করপোরেশনকে অনুরোধ করা হয়। আগামী সেপ্টেম্বরের মধ্যে সংশোধিত বিল্ডিং কোড আইন চূড়ান্ত হবে বলে গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধি সভায় জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সভায় সরকারি পুরান মেডিকেল কলেজগুলো জরুরি ভিত্তিতে রেট্রোফিটিং (পুনঃসংস্কার) করার জন্য গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়। এছাড়া নিজ নিজ উদ্যোগে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ভবন, মসজিদ, মার্কেট ইত্যাদি স্থাপনার একটি নিরীক্ষা করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

স্কুল ও কলেজ পর্যায়ে বছরে দু’বার প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক মহড়া আয়োজনের জন্য শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। এছাড়া উপকূলীয় এলাকায় যেসব লোকদের ঘূর্ণিঝড় বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাদের ভূমিকম্প বিষয়েও প্রশিক্ষণ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে কমিটি।

সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, স্থানীয় সরকার বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, সিটি করপোরেশন, রাজউক, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আবহাওয়া অধিদফতরসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই