ঝিনাইদহের কিছু খবর :

ঝিনাইদহে অবরোধের সমর্থনে বিএনপির মিছিল

ঝিনাইদহে বিএনপির নের্তৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের ১১তম দিনের অবরোধ শান্তিপুর্ন ভাবে চলছে।

শনিবার অবরোধের সমর্থনে ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মসিউর রহমানের নেতৃত্বে শহরের আরাপপুর থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। পরে তেল পাম্পের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি মসিউর রহমান।

অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুল মালেক,জাহিদুজ্জামান মনা আব্দুল মজিদ বিশ্বাস,শাহাজাহান আলী প্রমুখ। মিছিল ও সমাবেশে জেলা বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেয়। নাশকতা এড়াতে জেলার বিভিন্ন গুরুত্বপুর্ণ স্থানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ।

 

ঝিনাইদহে এখনো ৩৫২ গ্রামে বিদ্যুৎ পৌছায়নি!
ঝিনাইদহ জেলার ১২৬৫ গ্রামের মধ্যে ৯১৩ গ্রামে বিদ্যুৎ সুবিধা আছে। বাকি ৩৫২ গ্রামে কোনো বিদ্যুৎ সুবিধা নেই। বিদ্যুতের অভাবে গ্রামবাসী অন্ধকারে বসবাস করেন। তবে পর্যায়ক্রমে ৩৫২ গ্রামে পল্লী বিদ্যুতের সুবিধা পৌঁছে দিতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবাবার ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির ১৯তম বার্ষিক সাধারণ সভার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি গোলাম রসুলের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে ঝিনাইদহ-৪ আসBidduth Picনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার, ঝিনাইদহ জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট আব্দুল ওয়াহেদ জোয়ারদার, ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির জিএম প্রকৌশলী যুবরাজ চন্দ্র পাল, সাবেক সভাপতি সৈয়দ নাসির উদ্দীন, এলাকা পরিচালক অধ্যক্ষ মোস্তফা শাহিদ, গহর আলী, মিজানুর রহমান, আমেনা খাতুন, শাহানারা বেগম, খোদেজা বেগম, ডেপুটি জেনারেল ম্যানেজার রবিউল হক, হুমায়ন কবীর, এজিএম মোজাম্মেল হক, হুমায়ূন কবির, মো. সৈয়েব কবীর, আব্দুল হাকিম, ফেরোজ জামান, এমরুল হাসান মাসুদ, নির্বাহী প্রকৌশলী মসিউর রহমান, জয়দেব মালাকার, প্রমুখ উপস্থিত ছিলেন।

বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ১৯৯৫ সালে ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতি গঠনের পর এ পর্যন্ত ৪ হাজার ৮০ কিলোমিটার লাইন নির্মাণ করে এক লাখ ৩৬ হাজার ৬৮৬ জন গ্রাহককে বিদ্যুৎ সুবিধা দেওয়া হচ্ছে। ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতি ২০১৩-১৪ অর্থ বছরে আয় করেছে ৬২ কোটি ৩৪ লাখ টাকা। সমিতির ক্ষতি এক কোটি ৯ লাখ ২৪ হাজার টাকা।

 

ঝিনাইদহের কালীগঞ্জে গরীব দুস্থদের মধ্যে কম্বল বিতরণ
ঝিনাইদহের কালীগঞ্জে সরকারিভাবে বরাদ্দকৃত ৫৩৫ টি কম্বল বিতরণ করা হয়েছে। নলডাঙ্গা ভুষণ রোডস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয় MP Anar Picথেকে গরীব দুস্থদের মধ্যে কম্বলগুলি বিতরণ করা হয়।

কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আনোয়ারুল আজীম আনার।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ, স্থানীয় ছাত্রলীগ,যুবলীগ ও স্বেচ্ছাসেবকলীগ নেতাকর্মীরা।

 

 

ঝিনাইদহের কালীগঞ্জে মসজিদের গাছ কেটে নিচ্ছেন
আওয়ামীলীগ নেতা থানায় অভিযোগ দায়ের
ঝিনাইদহের কালীগঞ্জে মসজিদের জায়গা থেকে শিশু গাছ কেটে নিচ্ছেন স্থানীয় এক আওয়ামীলীগ নেতা। উপজেলার চাপরাইল বাজার জামে মসজিদের এই গাছ পাশ্ববর্তী গোমরাইল গ্রামের তৈয়ব আলী কেটে নিচ্ছেন বলে অভিযোগ করেছেন মসজিদ কমিটি।

ইতোমধ্যে ৪ টি বড় গাছ কেটে নিয়েছেন, আর কমপক্ষে ২০ টি গাছের বড় বড় ডাল কেটেছেন। গাছগুলো কাটার চেষ্টা চলছে। অবশ্য তৈয়ব আলী এই জমি তার বলে দাবি করেছেন।

এক সময় তাদের এলাকায় প্রভাবশালি এক ব্যক্তি দখল করে নিজের নামে কাগজপত্র করে নেন। সেই ব্যক্তি মসজিদে দান করেন। যেহেতু তাদের কেউ জমি বিক্রি করেননি, সেহেতু তিনি জমি ফেরত পাবেন। ইতোমধ্যে আদালতে মামলা করেছেন। মসজিদ কমিটির সহ-সম্পাদক আসাদুর রহমান অবশ্য দাবি করেছেন মামলা করার পর জমিতে উভয় পক্ষের প্রবেশাধিকার নিশেষ রয়েছে। সেটা অমান্য করে তৈয়ব আলী মসজিদের লোকজনের লাগানো গাছ কেটে নিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চাপরাইল বাজার আর গোমরাইল গ্রামের মাঝ দিয়ে বয়ে গেছে চিত্রা নদী। নদীর পূর্ব পাশে মসজিদ আর পশ্চিম পাশে গোমরাইল মৌজায় রয়েছে মসজিদের ৬৪ শতক জমি। ৩৫৮ খতিয়ানে এস.এ ৫৫১ নম্বর ৬৪ শতক জমি ৬২ সালের পূর্বে মালিক ছনু মন্ডল চাপরাইল গ্রামের সৈয়দ আক্তার হোসেন ও সৈয়দ আনিচুর রহমান এর কাছে বিক্রি করেন।

১৯৭৪ সালে ওই জমি তারা মসজিদকে দান করেন। সেই থেকে জমিটা মসজিদ ভোগদখল করে আসছেন। জমিতে চাষাবাদ করে যে আয় হয় তা দিয়ে মসজিদের খরচ চলে। মসজিদ কমিটির সহ-সম্পাদক আসাদুর রহমান জানান, আনুমানিক ১৫ বছর পূর্বে জমিতে তারা ৬৪ টি শিশু গাছ রোপন করেন। যার মধ্যে ৫ টি গাছ নষ্ট হয়ে গেছে, বাকি গাছগুলো এখন বেশ বড় হয়েছে। তিনি জানান, ৬/৭ মাস পূর্বে ছনু মন্ডলের পুত্র রায়গ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সদস্য তৈয়ব আলী জমিটি তার বলে দাবি করেন। তিনি জোর করে জমিতে যাবার চেষ্টা করেন। পাশাপাশি আদালতে একটি মামলা দায়ের করেন। যে মামলা বর্তমানে চলমান।

তিনি বলেন মামলা করেই তৈয়ব আলী জমিতে থাকা গাছ কাটার চেষ্টা করেছিলেন। তারা বিষয়টি আদালতকে অবহিত করলে আদালত জমিতে উভয় পক্ষকে যেতে নিশেধ করে আদেশ দেন। তারপরও গাছ কাটতে গেলে তারা বাঁধা দেন। সে সময় কালীগঞ্জ থানায় বসে একটি আপস হয়। কেউ জমিতে যাবে না বলে মুচলেকা দেন। তারপরও সোমবার দুপুরে তৈয়ব আলী ওই জমি থেকে গাছ কাটতে যান। সে সময় মসজিদের ইমাম মোশারফ হোসেন বাঁধা দিতে গেলে তাকে মারপিট করা হয়েছে। যা নিয়ে তারা স্থানীয় থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এ ব্যাপারে গতকাল তৈয়ব আলীর সাথে কথা বলার চেষ্টা করে পাওয়া যায়নি। তার মুঠোফোনে ফোন দিলেও তিনি ফোন ধরেননি। আর কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, মসজিদ কমিটির পক্ষ থেকে থানায় একটি অভিযোগ দিয়েছেন। বিষয়টি যাচাই করে ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য চালু নেই