ঝালকাঠির কিছু খবর :

ঝালকাঠিতে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা পালিত

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা ধর্মীয় সংস্কৃতিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়িতে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যাদেবীর কৃপা লাভের আশায় জেলা শহরসহ ৪ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এই পূজা উদ্যাপিত হয়।

ধর্মীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। ঝালকাঠি সরকারী কলেজ, সরকারী মহিলা কলেজ, সরকারী উচ্চ বিদ্যালয়, সরকারী বালিকা বিদ্যালয়, উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়, পৌর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন সরকারী-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার আয়োজন করা হয়।

মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথি অনুযায়ী সরস্বতী পূজা শনিবার দুপুর থেকে শুরু হয়। এ উপলক্ষ্যে সকাল থেকে ভক্তিমূলক গান ও অন্যান্য কর্মসূচির মধ্যে অঞ্জলি প্রদান করে। সার্বিকভাবে সনাতন ধর্মাবলম্বীদের মহল্লায় মহল্লায় পূজামন্ডপে পূজারিরা মায়ের পাদপদ্মে অঞ্জলি দেন। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হয় অনেক স্থানে।

এ ছাড়া কিছু মন্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঝালকাঠি জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক তরুণ কর্মকার জানায়, স্বরস্বতি পূজা স্কুলে স্কুলে, পাড়া-মহল্লায় এবং ঘরে ঘরে অনুষ্ঠিত হয়। যার কোন সঠিক পরিসংখ্যান নেই। মন্দিরে রোববার সকালে প্রতিমা স্থাপন করে সকাল আটটায় পূজা শুরু হয়। আলোচনা সভা, ভক্তিমূলক গান ও নৃত্য পরিবেশন সহ বিভিন্ন অনুষ্ঠান পালন করে পূজার আয়োজকরা।

 

রাজাপুরে পরিত্যক্ত মোটর সাইকেল উদ্ধার
ঝালকাঠির কাঠালিয়ার চালককে জবাই করে মটর সাইকেল ছিনতাই !
ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার সৈয়দপুর-কচুয়া গ্রামের রাস্তার পাশের একটি ঝোপ থেকে রবিবার সকাল সাড়ে ১০ টায় মহসিন মোল্লা (৪০) নামে এক মটরসাইকেল চালকের জবাই করা লাশ উদ্ধার করেছে পুলিশ।

কাঁঠালিয়া থানার পরিদর্শক (ওসি অপারেশন) মুনীর উল গিয়াস বলেন, শনিবার রাতের যেকোন সময় নিহত চালক মহসিন কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ও জবাই করে হত্যা করা হয়েছে ।

ঘটনাস্থল থেকে নিহতের ব্যবহৃত মুঠোফোনটি বন্ধ অবস্থায় উদ্ধার করা হলেও তার চালিত মটরসাইকেলটি পাওয়া যায়নি। উদ্ধারের পর পুলিশ মহসিনের মৃতদেহ ময়না তদন্তের জন্য ঝালকাঠি সদর হাসপাতাল মার্গে প্রেরন হয়েছে।

ঘটনাস্থলে স্বামীর মরদেহ সনাক্ত করতে এসে নিহতের স্ত্রী হ্যাপি আক্তার (২৫) জানায়, শনিবার বিকেলে মটরসাইকেল নিয়ে সে বাড়ি থেকে বের হয় আর বাড়ী ফেরেনি। রাত দশটার পরে বাড়ী না ফেরায় তার ফোনে কল দিলেও মুঠোফোনটি বন্ধ পাওয়া যায় বলেন স্ত্রী হ্যাপি আক্তার। এ ঘটনায় কাঠালিয়া থানায় ১টি হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

নিহত মহসিনের ভগ্নিপতি জানায়, মহসিন পূর্বে পার্শের দোকান ছিল এবং কিছুদিন পূর্বে দোকান ছেড়ে দিয়ে একটি প্লাটিনা মটরসাইকেল ক্রয় করে ভাড়ায় চালিয়ে সংসার চালাতো। সে পাশ্ববর্তী পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলার উত্তর চরাইল গ্রামের মৃত সোমেদ মোল্লার ছেলে।

অন্যদিকে ঝালকাঠির রাজাপুর-কাঠালিয়া-ভান্ডারিয়া ৩ উপজেলার সীমান্তবর্তী কাটাখালি এলাকার মনির মেম্বরের বাড়ির সামনের পরিত্যক্ত নম্বরবিহীন ব্লু রঙের একটি প্লাটিনা মোটরসাইকেল উদ্ধার করার ঘটনায় উক্ত সাইকেল নিহত মহসিন মোল্লার কিনা তাই নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। গতকাল রোববার সকালে স্থানীয় পথচারীরা মোটর সাইকেল পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে স্থানীয়রা থানায় খবর দিলে পুলিশ মোটর সাইকেলটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।



মন্তব্য চালু নেই