ঝড়ে উড়ে ক্ষতিগ্রস্থ প্রসেনজিতের বহু মূল্যের শ্যুটিং সেট

সাম্প্রতিক ভূমিকম্পের জেরে প্রতিবেশী দেশ নেপাল পিছিয়ে গিয়েছে বেশ কয়েক শতক। ক্ষতির আঁচ পড়েছে ভারতেও। এবার ঝড়ের তাণ্ডবে ৮ লক্ষ টাকা আর্থিক ক্ষতির মুখোমুখি হলেন ওপার বাংলা ছবির পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

‘মেঘে ঢাকা তারা’, ‘চাঁদের পাহাড়’ খ্যাত পরিচালক তার আগামী ছবির শ্যুটিং করছিলেন ভারতের কর্ণাটকের ব্রহ্মগিরিতে। পুরী থেকে কয়েক ঘণ্টা দূরত্বের সড়ক পথে চলছিল ছবি ত‌ৈরির কাজ। সকাল থেকে রোদ ঝলমলে পরিবেশে শ্যুটিং করছিলেন কলাকুশলীরা।

বেলা বেড়ে দুপুর গড়াতেই হঠাত্ মেঘে ঢেকে যায় আকাশ। তার পর কয়েক মিনিটের মধ্যেই শুরু হয় সাইক্লোন। “চোখের সামনে সমস্ত সেট উড়িয়ে নিয়ে গেল”, বললেন কমলেশ্বর। সব মিলিয়ে আট লক্ষ টাকার ক্ষতি হয়েছে, জানালেন ‘খাদ’ ছবির ট্রেকার ‘রাজীব’। এই ছবিতে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পাওলি দাম ও রাইমা সেন অভিনয় করছেন বলে জানা গিয়েছে।

কমলেশ্বর পরিচালনা থেকে অভিনয়ে পা রেখেছিলেন ‘মিশর রহস্য’ দিয়ে। এর পর তাকে বিভিন্ন চরিত্রে দেখা গিয়েছে ‘অভিশপ্ত নাইটি’, ‘ফোর্স’, ‘আরশিনগর’-এ। “প্রকৃতির উপর আমাদের কোনও জোর নেই। তবে এই ঘটনা থেকেও ভাল কিছু পেয়েছি আমরা” ব্রহ্মগিরি থেকে জানালেন তিনি।

প্রচণ্ড ঝড়ের মধ্যে দিয়ে প্রসেনজিৎ হেঁটে আসছেন— স্ক্রিপ্টে না থাকলেও, ঝড়ের মধ্যেই দৃশ্যটা চোখের সামনে ভেসে উঠেছিল কমলেশ্বরের। যেমন ভাবা তেমন কাজ। চিত্রগ্রাহক সৌমিক হালদার ও নায়ক প্রসেনজিৎ দু’জনেই রাজি হয়ে যান পরিচালকের এই প্রস্তাবে। সঙ্গে সঙ্গে ফ্রেমবন্দি হয় সে দৃশ্য। ৮ লক্ষের মায়া কাটিয়ে বক্স অফিসেও আপাতত সেই ঝড়ের অপেক্ষায় টিম কমলেশ্বর।



মন্তব্য চালু নেই