জেনে নিন লেবুর মাঝে রয়েছে রূপের আগুন!

নিয়মিত প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই যদি এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেকটা পাতি লেবুর রস সামান্য মধু অথবা চিনি দিয়ে মিশিয়ে খান তাহলে শরীরের ক্লান্তি চলে গেছে। চোখ-মুখে বিবর্ণতা মুছে গিয়ে ত্বকের ঔজ্জ্বলতা বাড়বে বহুগুণ। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে দিনের মধ্যে কয়েকবার লেবুর রস পান করুন।

ত্বকের তেলতেলে ভাব কয়েক দিন পরই কমে আসবে। ক্লিনজার বানানোর জন্য এক টুকরো লেবুর রসের সঙ্গে দু’চামচ দুধ মিশিয়ে তুলার সাহায্যে মুখে প্রলেপ লাগাবেন। পনেরো-বিশ মিনিট এই প্রলেপ রাখার পর ধুয়ে ফেলবেন। যাদের মুখে ব্রণ আছে তারা দুধ বাদ দিয়ে শুধু লেবুর রসই লাগাবেন।

মনে রাখবেন মুখের ব্রণ এবং ব্রণের দাগ সারানোর জন্য লেবুর রস ত্বকে মাখা একান্তভাবেই দরকার। তৈলাক্ত ত্বকে ব্রণের প্রকোপ বেশি দেখা যায়।

লেবু কিংবা গাজরের রস অল্প একটু চিনির সঙ্গে মিশিয়ে খেলে এর হাত থেকে সহজেই রেহাই পাওয়া যায়। শুষ্ক ও রুক্ষ ত্বকের কমনীয়তা আনার জন্য লেবুর রস, গোলাপ পানি ও শসার রস সমপরিমাণে মিশিয়ে মুখ, ঘাড়, গলা ও দেহের অন্যান্য অংশে মাখুন।

পনেরো-বিশ মিনিট পর ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেকটা লেবুর রস ও কুসুম গরম পানি পেস্টের মতো করে মিশিয়ে নিন। এই প্রলেপটি আস্তে আস্তে ত্বকে মাখুন। শুকিয়ে যাওয়ার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তেলতেলে ত্বকের পক্ষে এটি ভীষণ উপকারী। লেবুর রস ও শসার রস সমপরিমাণে মিশিয়ে নিন। ব্যস, হয়ে গেল অ্যাশন্ট্রিনজেন্ট লোশন তৈরি। এটি ত্বকে মাখুন।

কয়েক দিনের মধ্যেই ত্বকের তেলতেলে ভাব কমে যাবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে ১ চামচ দুধের সরের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ধীরে ধীরে তা ত্বকে মালিশ করে নিন।

সকালে উঠেই তা ধুয়ে ফেলুন। ত্বকের উপরি দাগগুলো উঠে যাবে। ত্বককে কোমল এবং দাগমুক্ত রাখার জন্য লেবু একটি চমৎকার উপাদান। ত্বকে অনেক সময় কালো দাগ দেখা যায়।

এক্ষেত্রে একটি ছোট শসার রস এর সঙ্গে একটি পাতি লেবুর রস, ১ চামচ ব্রান্ডি ও ১ চা চামচ ডিমের সাদা অংশ, দু’চামচ গোলাপ পানি মিশিয়ে ত্বকে ধীরে ধীরে মালিশ করবেন। কালো দাগ তো দূর হবেই, সেই সঙ্গে ত্বক হবে আকর্ষণীয়, কোমল ও উজ্জ্বল। আকর্ষণীয়, কোমল ও উজ্জ্বল। হাতের কনুই, হাঁটু, পায়ের গোড়ালি এসব জায়গায় বেশি ময়লা জমে।

এ নিয়ে অনেকেরই দুশ্চিন্তার শেষ নেই। আধা টুকরো লেবু নিয়ে এই জায়গাগুলোতে ভালো করে ঘষে নিলে ময়লা উঠে গিয়ে ঝকঝকে হয়ে উঠবে। পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে অল্প মিহি চিনি মিশিয়ে মালিশ করে নেবেন। দশ মিনিট পর হাত ধুয়ে নিন কুসুম গরম পানিতে। দেখবেন হাত-পা কেমন পেলব কোমল মসৃণ হয়ে উঠেছে।

ঘরের কাজ যেমন কাপড় কাচা, বাসন মাজা, ঘর মোছা, এসব কাজ করতে করতে হাতে কড়া পড়ে যায়। হাতের মোলায়েম ভাব নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে গোলাপ পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে হাতের পাতায় মাখুন।

এ ছাড়া হাতের রুক্ষতা দূর করার জন্য নিয়মিত টমেটোর রস, লেবুর রস ও কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে গোসলের আগে পনেরো-বিশ মিনিট ত্বকে মেখে নেবেন।

মুখের মেছতা বা অন্যান্য দাগ দূর করতে স্কিনের ওপর ভ্যাপার নেয়ার পর ১ চামচ মুলতানি মাটি ও আদা চামচ ট্যালকম পাউডার গোলাপ পানির সঙ্গে মিশিয়ে সেই মিশ্রণে কয়েক ফোঁটা গ্লিসারিন ও লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়েরাখুন। শুকিয়ে গেলে কুসুম কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে এই মিশ্রণটি ২ দিন ব্যবহার করবেন।

অতুলনীয় সৌন্দর্যময় কেশরাজির পরিচর্চায় লেবুর প্রয়োজন সর্বাধিক। প্রতিদিন গোসলের আগে একটা লেবু চিপে রস বের করে সেই রস চুলের গোড়ায় বিলি কেটে ঘষে লাগিয়ে দিন।

এতে চুলের গোড়া পরিষ্কার ও শক্ত, চুলের খুশকি দূর হয়। এ ছাড়া চায়ের পানি ছেঁকে সেই পানিতে একটা লেবুর রস মিশিয়ে শ্যাম্পু করার পর সেই পানি দিয়ে মাথা ধুয়ে ফেললে চুলের রুক্ষ ভাব কেটে চুল হবে রেশমের মতো কোমল-মসৃণ-উজ্জ্বল।



মন্তব্য চালু নেই