জেনে নিন : বিশ্বকাপে বাংলাদেশসহ কোন দল কত টাকা পাচ্ছে?

২০১৫ বিশ্বকাপ গত ১৪ ফেব্রুয়ারি শুরু হয়ে আজ এ আসরের যবানিকা ঘটল । এখন সাফল্য ডানায় উড়তে যাচ্ছেন অনেক ক্রিকেটাররা। আইসিসির হেভিওয়েট পুরস্কার গুলো কারা পেতে যাচ্ছে এটাও মোটামুটি নিশ্চিত। আর ২০১১ বিশ্বকাপের থেকে এবারের বিশ্বকাপে প্রাইজমানি ২০ শতাংশ বাড়ানো হয়েছে।

২০১১ বিশ্বকাপের মোট ব্যয় ছিল ৯২ লাখ ডলার। ২০১৫ বিশ্বকাপে এ ব্যয় ধরা হয় ১ কোটি ১০ লাখ ডলার। যে দল বিশ্বকাপ জিতবে তারা ৪৩ লাখ ডলার পাবে। এটা বিাংলাদেশি টাকার মানে ৩৩ কোটি ৪৮ লাখ ৮৪ হাজার টাকার সমান।

তবে অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারলে এ পুরস্কারের টাকা ৪৬ লাখ ডলার যা ৩৫ কোটি ৮২ লাখ ৪৮ হাজার টাকার সমান। অস্ট্রেলিয়ার পেন্টা মিশন রুখতে পারলে কিউইদের সামনেই সুযোগ রয়েছে এ পুরস্কার পাওয়ার।

রানার আপ দল পাবে ২০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১৫ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা। আর সেমিফাইনালে হারা ভারত এবং দক্ষিণ আফ্রিকা উভয় দলই পাবে ৬ লাখ ৯২ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৫ কোটি ৩৮ লাখ ৯২ হাজার টাকা।

কোয়ার্টার ফাইনালে হারা ৪ দল বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা প্রত্যেকে ৩ লাখ ৪৬ হাজার ডলার পাবে ।বাংলাদেশি মুদ্রায় যা ২ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার টাকা। এছাড়া গ্রুপ পর্বের সেরা দল ভারত ও নিউজিল্যান্ড পাবে ৫২ হাজার ডলার।



মন্তব্য চালু নেই