জেএসসির প্রথম দিনেই অনুপস্থিত অর্ধলাখ, বহিষ্কার ৫

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনেই সারা দেশে অনুপস্থিত ছিল ৪৬ হাজার ৪০ পরীক্ষার্থী। আর বহিষ্কার হয়েছে ৫ জন ৪ জনই মাদরাসার।
জামায়াতে ইসলামীর হরতালের কারণে ৫ দিন পরে শুক্রবার শুরু হয়েছে জেএসসি-জেডিসি পরীক্ষা। প্রথম দিনে জেএসসির বাংলা প্রথমপত্র এবং জেডিসির কোরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
গত বছরও ৪ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরুর কথা থাকলেও হরতালের কারণে তা শুরু হয় ৭ নভেম্বর। ২০১০ সাল থেকে সারাদেশে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা এক সঙ্গে জেএসসি পরীক্ষা দিয়ে আসছে। ২০১১ সাল থেকে শুরু হয়েছে জেডিসি পরীক্ষা।
সারাদেশে মোট ৮টি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ড সব মিলিয়ে ২৬১৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবছর জেএসসি ও জেডিসি উভয় পরীক্ষাথীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ৬৯২ শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ২৬ হাজার ৯৭ জন।
আন্তঃ শিক্ষাবোর্ড সমবন্বয় সাবকমিটি এ তথ্য জানিয়েছে।
আন্তঃ শিক্ষাবোর্ড সমবন্বয় সাব কমিটির তথ্য মতে, ঢাকা বোর্ডে ১২ হাজার ৭৩৮ জন, রাজশাহী বোর্ডে ৩ হাজার ২৯০ জন, কুমিল্লা বোর্ডে ৩ হাজার ৫৪২ জন, যশোর বোর্ডে ৩ হাজার ৪৯৭ জন, চট্রগ্রাম বোর্ডে ২ হাজার ৯৫ জন, সিলেট বোর্ডে ১ হাজার ৮৩২ জন, বরিশাল বোর্ডে ২ হাজার ২০৫ জন এবং দিনাজপুর বোর্ডে ২ হাজার ৫৯৮ জন পরিক্ষার্থী অনুপস্থিত ছিল। সর্বোচ্চ অনুপস্থিত ছিল মাদরাসা বোর্ডে ১৪ হাজার ২৪৩ জন।



মন্তব্য চালু নেই