জেএমবি-জামায়াতের সঙ্গে সারদা-তৃণমূলের সম্পর্ক নেই

বর্ধমান বিস্ফোরণ ঘটনার সঙ্গে সারদা কিংবা পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূলের নেতাদের কোনো যোগ নেই। এছাড়া জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশকে (জেএমবি) কোনো অর্থও সরবরাহ করেনি সারদা।

বর্ধমান বিস্ফোরণে সারদার সংশ্লিষ্টতার বিষয়ে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ) যে চার্জশিট তৈরি করেছে তাতে বিষয়টি উল্লেখ করা হয়েছে। জাতীয় তদন্ত সংস্থার এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা টাইমস অব ইন্ডিয়া মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। আগামী মাসে চার্জশিটটি আদালতে দাখিলের কথা রয়েছে।

গত বছর পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড়ে বোমা বানাতে গিয়ে বিস্ফোরণে নিহত হন দুই ব্যক্তি। নিহতদের জেএমবি সদস্য বলে দাবি করে পশ্চিমবঙ্গের পুলিশ। ওই সময় অভিযোগ ওঠে, জেএমবিকে অর্থ সরবরাহ করতেন সারদা কর্মকর্তারা।

প্রথমে ঘটনাটি রাজ্য গোয়েন্দারা তদন্ত করলেও পরে কেন্দ্রীয় সরকার এর তদন্তভার ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) হাতে তুলে দেয়। ওই সময় বিস্ফোরণে জড়িত সন্দেহে ১৭ বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়।

এনআইএর ওই কর্মকর্তা জানান, যারা বর্ধমান বিস্ফোরণের সঙ্গে জড়িত সেই জেএমবির সঙ্গে সারদার কিংবা তৃণমূল কংগ্রেসের কোনো সদস্যের অর্থের লেনদেন হয়নি। ভারতের কেউ বাংলাদেশে জামায়াতে ইসলামীকে অর্থ যোগান দিতো এটা দূরকল্পনা মাত্র, যদিও জামায়াত ও জেএমবির সঙ্গে একটি যোগসূত্র রয়েছে।

ওই কর্মকর্তা আরও জানান, হাসিনা সরকারের পতন ঘটাতে জেএমবি বাংলাদেশে বোমা হামলা চালাতে চেয়েছিল এবং সেজন্য সংগঠনটি পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে বোমা পাঠাচ্ছিল এ অভিযোগের সপক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি। যদিও জেএমবি হাসিনা সরকারের বিরোধী সংগঠন এবং এর আগে দলটি বাংলাদেশে জঙ্গি হামলা চালিয়েছিল।



মন্তব্য চালু নেই