জুতা থাকুক নতুনের মতো

অনেক খোঁজার পরে শখের জুতাটি কিনেছেন সাধ্যের সবটুকু দিয়ে। তাই তার টিকে থাকাটা আপনার কাছে খুবই গুরুত্বপূর্ণ। জুতার শত্রু রাস্তার ধুলা, পানি বা কাদাকে সরানোর উপায় আপনার নেই, এসব মাড়িয়েই গন্তব্যে যেতে হবে। আর বিপত্তিটা বাধে সেখানেই। জুতার যত ধকলও শুরু হয় এখান থেকে। শখের জুতাকে বেশিদিন টিকিয়ে রাখতে সাবধান হতে হবে, সঙ্গে নিতে হবে ব্যবহার পরবর্তী যত্ন।

* জুতো ভিজে গেলে, ঘরে ফিরে মুড়িয়ে ফেলুন খবরে কাগজ দিয়ে। জুতোর ভেতরে সূতি কাপড় ঢুকিয়ে পরিষ্কার করে যতটা সম্ভব মুছতে হবে। এরপর ঘরের স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন।

* ভেজা জুতো পরিষ্কার করতে নরম কাপড়, ভালো-মানের ব্রাশ ও সু-পলিশ ব্যাবহার করতে হবে। অর্ধেক পানি আর অর্ধেক লেবুর রস মিশিয়ে মুছতে পারেন দাগ লাগা জুতা। এবার হালকা রোদের আলোয় শুকাতে পারেন।

* বাইরে থেকে এসে প্রথমেই পরিষ্কার করুন জুতার ‘সোল’ বা নীচের অংশ। কাদামাটি লেগে থাকা অবস্থায় জুতা শুকিয়ে গেলে পরে তা পরিষ্কার করা যেমন কষ্টের তেমনি জুতার ক্ষতিও হয় বেশি।

* জুতার র‌্যাক বা ড্রয়ারে প্রতি জোড়া জুতো আলাদা ভাবে রাখতে হবে। গাদাগাদি করে জুতো রাখলে স্যাঁতস্যাতে আবহাওয়ায় তা আরো তাড়াতাড়ি ছত্রাক ধরে যায়।

* চামড়ার জুতার প্রতি একটু বেশি যত্নশীল হতে হবে। খেয়াল রাখতে হবে যেন আদ্র হয়ে ছত্রাক না জন্মায়। তাই দীর্ঘদিন রেখে দেয়া জুতা প্রতিমাসে অন্তত একবার করে বের করে ঝেড়ে মুছে রাখতে হবে। রাখার সময় পলিথিন মুড়ে রাখাই উত্তম।



মন্তব্য চালু নেই