জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা দিতে রুল

রাজধানীর শাহজাহানপুর কলোনিতে রেলওয়ের পরিত্যক্ত পাইপে পড়ে মারা যাওয়া শিশু জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার দুপুরে এ আদেশ দেন। একই সঙ্গে শিশু জিহাদকে উদ্ধারে সরকারি কর্তৃপক্ষের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

এ ছাড়া গর্তজাতীয় স্থানে কেউ পড়ে গেলে তাৎক্ষণিকভাবে জীবন বাঁচানোর পদক্ষেপ হিসেবে গত দুই বছরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ কী পরিমাণ যন্ত্রপাতি ক্রয় ও ট্রেনিং গ্রহণ করেছে, সে সকল তথ্য আদালতে উপস্থাপনের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

সারাদেশে কতগুলো ঢাকনাবিহীন পাইপের গর্ত, ম্যানহোল, পয়ঃনিষ্কাশন পাইপ আছে তার তালিকা তৈরি করে আগামী ১৫ মে’র মধ্যে আদালতে উপস্থাপন করতে ফায়ার সার্ভিস, ওয়াসা এবং রেলওয়ে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

গত ২৬ ডিসেম্বর শাহজাহানপুর কলোনির মাঠে খেলতে গিয়ে শিশু জিহাদ ওয়াসা ও রেলওয়ে কর্তৃপক্ষের অরক্ষিত পাইপে পড়ে মৃত্যুবরণ করে। দীর্ঘ ২৩ ঘণ্টা অভিযান চালানোর পরও ফায়ার সার্ভিস তাকে উদ্ধার করতে ব্যর্থ হয়। পরবর্তী সময়ে সাধারণ লোকজন তাদের নিজস্ব যন্ত্রপাতি দিয়ে শিশু জিহাদের মৃতদেহ উদ্ধার করেন।



মন্তব্য চালু নেই