জিভে পানি

কাসুন্দি ইলিশ ও ইলিশ পাতুরি

নতুন বছরকে বরণ করতে বাঙালির কতই না আয়োজন। নতুন পোশাক, সেইসঙ্গে পান্তা ইলিশ ও হরেক রকম মুড়ি-মুড়কি। বৈশাখের ইলিশ না হলে যেন আনন্দটা পরিপূর্ণতা পায় না। তাই ইলিশের স্বাদও একটু আলাদা হওয়া চাই।
ইলিশ কাসুন্দি
যা যা লাগবে: ইলিশ মাছ ৬ টুকরা, কাসুন্দি ৩ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ফালি করে কাটা ৫ থেকে ৬টি।
যেভাবে তৈরি করবেন: সবগুলো উপকরণ দিয়ে মাছ মাখিয়ে ১ ঘন্টা রেখে দিন। এরপর দেড় কাপ পানি দিয়ে চুলাতে মাঝারি আঁচে বসিয়ে দিন। ঝোল কমে তেল উপরে ভেসে আসলে নামিয়ে পরিবেশন করুন।
ইলিশ পাতুরি
যা যা লাগবে: ইলিশ মাছ ৪ টুকরো, সাদা সরষে বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, কাঁচামরিচ ৪টা, আদা বাটা ১ চা চামচ, হলুদ বাটা কোয়ার্টার চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, লাউপাতা ৪টি, ভাজার জন্য তেল ২ কাপ।
যেভাবে তৈরি করবেন: ইলিশ মাছে সব মসলা মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। মাখানো মাছ লাউপাতায় মুড়ে নিন। মুড়ানোর সময় মাছের সঙ্গে ১টা করে কাঁচামরিচ দিয়ে দিন। ফ্রাইপ্যানে গরম তেলে অল্প আঁচে মোড়ানো মাছ ভাজতে হবে। এবার ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।


মন্তব্য চালু নেই