জিএসপি সুবিধা না পাওয়ার বিষয়টি রাজনৈতিক : বাণিজ্যমন্ত্রী

জিএসপি সুবিধা না পাওয়ার বিষয়টি রাজনৈতিক বলে মনে করছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মঙ্গলবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য সেলিম উদ্দিনের (সিলেট-৫) এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইউরোপিয় ইউনিয়নে আমরা অস্ত্র ছাড়া সব কিছুতে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পেয়ে থাকি। মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের জেএসপি সুবিধা স্থগিত করেছে। সব শর্তপূরণ করার পরও তারা কেন বাংলাদেশকে জিএসপি সুবিধা দেন না, এখানে সেটা বলা উচিত হবে না। জিএসপি সুবিধা না পাওয়ার বিষয়টা রাজনৈতিক বলে মনে করি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারও মার্কিন যুক্তরাষ্ট্র সফরের সময় বিষয়টি উল্লেখ করেছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বাংলাদেশ সফরের সময়েও বিষয়টিও আলোচিত হয়েছে।

ভারত থেকে গরু আমদানির বিষয়ে আলোচনার সুযোগ নেই:
সংসদ জাসদের এমপি নাজমুল হক প্রধানের অপর সম্পূরক প্রশ্নে জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, দ্বি-পাক্ষি বাণিজ্য চুক্তির বিষয়ে দুই দেশকে একমত হতে হয়। ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য চুক্তি রয়েছে। কিন্তু ভারত সম্প্রতি তাদের দেশ থেকে গরু রফতানি নিষিদ্ধ করেছে। তারা এ বিষয়ে তাদের সিদ্ধান্ত পরিবর্তনের সিদ্ধান্ত না নিলে এ বিষয়ে আলোচনার কোন সুযোগ নেই।

অপর এক প্রশ্নে বাণিজ্যমন্ত্রী আরো বলেন, চামড়া বাজার পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক। চামড়া নিয়ে প্রথম দিকে যে সমস্যা ছিল এখন আর তা নেই। নির্ধারিত মূল্যেই চামড়া বেচাকেনা হচ্ছে।



মন্তব্য চালু নেই