জাবির সমাবর্তনে ২৩ স্বর্ণপদক পাচ্ছে ১৮ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) ৫ম সমাবর্তনের ১৮ শিক্ষার্থী পাচ্ছে ২৩ স্বর্ণপদক। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণিতে চূড়ান্ত পরীক্ষায় সব বিভাগের মধ্যে সর্বোচ্চ নম্বর তথা সর্বোচ্চ গ্রেড পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই ১৮ শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করা হবে। প্রতি শিক্ষাবর্ষ থেকে একজন শিক্ষার্থী এই স্বর্ণপদক লাভের সৌভাগ্য অর্জন করেন।

আগামী ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য পঞ্চম সমাবর্তনে স্বর্ণপদক জয়ী শিক্ষার্থীদের হাতে পদক তুলে দেবেন বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

স্নাতকোত্তর ক্যাটাগরিতে ড. সুরত আলী খান স্বর্ণপদক পাচ্ছেন ৫ জন শিক্ষার্থী ও শরফুদ্দীন স্বর্ণপদক আরো ৫ জন পাঁচ শিক্ষার্থী।স্নাতক সম্মান ক্যাটাগরিতে আসাদুল কবির স্বর্ণপদক ছয় শিক্ষার্থী।

এ ছাড়া স্নাতকোত্তর ক্যাটাগরিতে দর্শন বিভাগের তিন শিক্ষার্থী পাচ্ছেন মোফাসসিল উদ্দিন আহমেদ স্বর্ণপদক। ডেপুটি রেজিস্ট্রার (উচ্চশিক্ষা ও বৃত্তি) ড. আবুল কালাম আজাদ স্বর্ণপদক প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন।

স্নাতকোত্তর ক্যাটাগরিতে ড. সুরত আলী খান ও শরফুদ্দীন স্বর্ণপদক পাচ্ছেন যারা : সোমা ভট্টাচার্য (২০০৩-০৪ শিক্ষাবর্ষ ,অর্থনীতি), রোখসানা আরা হিমেল (২০০৪-০৫ শিক্ষাবর্ষ,গণিত), মোহাম্মদ হুমায়ুন কবীর (২০০৫-০৬ শিক্ষাবর্ষ,গণিত), সুশান্ত কুমার রায় (২০০৬-০৭ শিক্ষাবর্ষ,গণিত) ও খন্দকার শারমিন আশরাফী (২০০৭-০৮ শিক্ষাবষে,পদার্থবিজ্ঞান) একই ক্যাটাগরিতে ওই বর্ষগুলোতে শরফুদ্দীন স্বর্ণপদক পাচ্ছেন উল্লিখিত পাঁচ শিক্ষার্থী।

এ ছাড়া ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ সালে অনুষ্ঠিত স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ায় আরও চার শিক্ষার্থী শরফুদ্দীন স্বর্ণপদক পাচ্ছেন। তারা হলেন-সোনিয়া কৌড়াইয়া (সিএসই), স্বর্ণালী বসাক (সিএসই), তমা রানী সাহা (ভূগোল ও পরিবেশ) এবং আল আমীন খান (গণিত)।

স্নাতক সম্মান শ্রেণীতে বিশ্ববিদ্যালয়ে সব শিক্ষার্থীর মাঝে প্রথম স্থান অধিকারীদের মধ্যে আসাদুল কবির স্বর্ণপদক পাচ্ছেন ৬ জন শিক্ষার্থী । তারা হলেন সোমা রানী সূত্রধর (২০০৩-০৪ শিক্ষাবর্ষ, অর্থনীতি), নাবিলা নুজহাত (২০০৪-০৫ শিক্ষাবর্ষ,অর্থনীতি), জামাল হোসেন (২০০৫-০৬ শিক্ষাবর্ষ,পরিসংখ্যান), শাওয়ানা খান (২০০৬-০৭ শিক্ষাবর্ষ,অর্থনীতি), তাহসিনা হাসেম (২০০৭-০৮ শিক্ষাবর্ষ,সিএসই), শারমিন ইউসুফ রিক্তা (২০০৮-০৯ শিক্ষাবর্ষ,পরিবেশ বিজ্ঞান)। এ ছাড়া পুরস্কার জয়ীদের এক বছর আর্থিক বৃত্তি দেওয়া হবে।

শুধুমাত্র দর্শন বিভাগে স্নাতকোত্তর শ্রেণিতে সর্বোচ্চ ফলধারীদের মোফাসসিল উদ্দিন আহমেদ স্বর্ণপদক দেওয়া হয়।আর এ পদক পাচ্ছেন ২০০৭-০৮ শিক্ষাবর্ষে আবদুছ ছাত্তার, ২০০৮-০৯ শিক্ষাবর্ষে এটিএম মাহফুজার রহমান, ২০০৯-১০ শিক্ষাবর্ষে শামছুল হক পাচ্ছেন এই স্বর্ণপদক।

এছাড়া সমাবর্তনে কতজন নিবন্ধন করেছে তা জানতে চাইলে মোহাম্মদ আলী ডেপুটি রেজিস্টার (শিক্ষা) বলেন এখনো গণনার কাজ চলছে।



মন্তব্য চালু নেই