জাবিতে যৌন হয়রানির ঘটনায় ৮ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

বাংলা নববর্ষের দিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যৌন হয়রানি ও শারিরীক নির্যাতনের অভিযোগে শাখা ছাত্রলীগের আট কর্মীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার (শিক্ষা-১) মোহাম্মদ আলী বিষয়টি  নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারাজানা ইসলাম নিজ ক্ষমতাবলে অভিযুক্তদের বহিষ্কার করেন।

বহিষ্কৃতরা হলেন, নুরুল কবির (নৃবিজ্ঞান, ৪৩ তম ব্যাচ), নিশাত ইমতিয়াজ বিজয় (সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ, ৪২তম ব্যাচ) আব্দুর রহমান ইফতি (নৃবিজ্ঞান, ৪৩তম ব্যাচ), রাকিব হাসান (ভূগোল ও পরিবেশ, ৪৩তম ব্যাচ), নাফিস ইমতিয়াজ (রসায়ন, ৪২ তম ব্যাচ), অর্ণপ দত্ত (রসায়ন, ৪৩ তম ব্যাচ), আশরাফুল ইসলাম (ইতিহাস, ৪৩ তম ব্যাচ), ও বিকাশ কুমার মহন্ত (প্রাণিবিদ্যা, ৪৩ তম ব্যাচ)।

পহেলা বৈশাখের দিন অনুষ্ঠান শেষে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হলে ফেরার সময় অভিযুক্তরা উদ্ভিদবিদ্যা বিভাগের দুই ছাত্রীকে প্রান্তিক গেটের আগে রাস্তা থেকে আড়ালে ডেকে নিয়ে যায়। সেখানে নিয়ে এক ছাত্রীর কাছ থেকে টাকা, মোবাইল কেড়ে নিয়ে শাড়ি ধরে টান দেয় ও শারীরিকভাবেও নির্যাতন করে। পরে বৃহস্পতিবার নির্যাতনের শিকার ওই ছাত্রী নির্যাতনকারীদের বিরুদ্ধে প্রক্টর অফিসে লিখিত অভিযোগ করেন।

প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা বলেন, ‘লিখিত অভিযোগ পেয়েছি। ব্যবস্থা গ্রহণের জন্য এরই মধ্যে অভিযোগটি যৌন নিপীড়নবিরোধী সেলে পাঠানো হয়েছে।’

এদিকে এ ঘটনায় অভিযুক্তরা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন। এ ঘটনায় বহিষ্কৃত ছাত্রলীগ কর্মী নিশাত ইমতিয়াজ বিজয় বলেন, ‘সেখানে কিছু কথা কাটাকাটি ছাড়া আর কিছু হয়নি।’

ছাত্রলীগকর্মীরা ছাত্রী নির্যাতনের সঙ্গে সম্পৃক্ত- এমন খবরে শাখা ছাত্রলীগ বৃহস্পতিবার এ ঘটনার তদন্ত করে। তদন্তে অভিযুক্তদের সম্পৃক্ততা প্রমাণিত হওয়ায় তাদের সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করে শাখা ছাত্রলীগ।



মন্তব্য চালু নেই